তাপপ্রবাহ

এবার সরকারি-বেসরকারি মাধ্যমিক স্কুলে প্রাথমিকের ক্লাস বন্ধ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫২ পিএম, ০৫ জুন ২০২৩
ফাইল ছবি

দেশব্যাপী বিদ্যমান দাবদাহের কারণে প্রাথমিক বিদ্যালয়ের পর এবার সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোর প্রাথমিক শাখার ক্লাসও আগামী বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সোমবার (৫ জুন) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ এ সিদ্ধান্তের কথা জানান।

তিনি জানান, মাধ্যমিক স্তরে শিক্ষা কার্যক্রম চালু থাকবে। কারণ ৭ জুন থেকে অর্ধবার্ষিকী মূল্যায়ন ও পরীক্ষা রয়েছে। এক্ষেত্রে মাধ্যমিক স্তরের জন্য বেশকিছু নির্দেশনা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। স্কুল-কলেজ খোলা রাখার বিষয়ে ছয় দফা নির্দেশনা মেনে শিক্ষকদের পাঠদান পরিচালনা করতে বলা হয়েছে।

আরও পড়ুন>> সব সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা

মাউশির নির্দেশনায় বলা হয়, যেসব মাধ্যমিক বিদ্যালয়ে প্রাথমিক শাখা সংযুক্ত আছে (সংযুক্ত প্রাথমিক বিদ্যালয়) সেসব শিক্ষার্থী বৃহস্পতিবার পর্যন্ত ছুটি পাবে। তাদের এসময়ে বিদ্যালয়ে আসতে হবে না। এছাড়াও অন্যান্য স্তরের মাধ্যমিক স্কুল ও কলেজ পর্যায়ে কিছু নির্দেশনা দেওয়া হবে।

এর আগে রোববার (৪ জুন) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক (কলেজ ও প্রশাসন) শাহেদুল খবির গণমাধ্যমকে বলেন, প্রাথমিক স্কুল বন্ধ হলেও মাধ্যমিক-কলেজ পর্যায়ে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না। মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক পর্যায়ে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করার মতো পরিস্থিতি এখনো সৃষ্টি হয়নি। মাঠ পর্যায় থেকে এ ধরনের কোনো তাগিদও পাওয়া যায়নি।

মাউশির নির্দেশনায় যা থাকছে

মাধ্যমিক বিদ্যালয়গুলো গরমের কারণে ছুটি দেওয়া না হলেও এসব বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও অন্যান্য শিক্ষকদের জন্য বেশকিছু নির্দেশনা দেওয়া হয়েছে। এসব নির্দেশনার মধ্যে রয়েছে-

বিদ্যালয়ের শিক্ষার্থীদের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত অ্যাসেম্বলি ও পিটি-প্যারেট করানো যাবে না। তাদের পর্যাপ্ত পানিপানের পরামর্শ দিতে হবে। শ্রেণিকক্ষে আলো-বাতাস চলাচলের ব্যবস্থা রাখতে হবে। বৈদ্যুতিক পাখা নষ্ট থাকলে জরুরি ভিত্তিতে তা মেরামত করা হবে। বিদ্যালয়ের মাঠে কোনো কাজে ছাত্র-ছাত্রীদের পাঠানো যাবে না এবং মাঠে খেলাধুলা করা থেকে তাদের বিরত রাখতে হবে।

ইএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।