ওয়েবসাইট আপডেটের অভাবে র‌্যাঙ্কিংয়ে পেছাচ্ছে বিশ্ববিদ্যালয়গুলো

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪৯ পিএম, ২৮ নভেম্বর ২০২৩

ওয়েবসাইট নিয়মিত আপডেট (হালনাগাদ) না করায় বিশ্ব র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলো পিছিয়ে পড়ছে বলে মনে করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সচিব ড. ফেরদৌস জামান।

মঙ্গলবার (২৮ নভেম্বর) ইউজিসিতে আয়োজিত কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান। পাবলিক বিশ্ববিদ্যালয়ে তথ্যবাতায়ন নিয়মিত হালনাগাদ নিশ্চিতকরণের লক্ষ্যে দিনব্যাপী এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন ইউজিসির সদস্য ও ইনোভেশন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন। তিনি বিশ্ববিদ্যালয় শিক্ষকদের গবেষণা, উদ্ভাবন ও প্রযুক্তি আবিষ্কারের মাধ্যমে দেশের অর্থনৈতিক অগ্রগতিতে ভূমিকা রাখার পরামর্শ দেন।

অধ্যাপক সাজ্জাদ হোসেন বলেন, দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহকে বিশ্বের সামনে তুলে ধরতে সব বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট নিয়মিত হালনাগাদে বিশেষ নজর দিতে হবে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে শিক্ষকদের প্রোফাইল, গবেষণা ও উদ্ভাবন সংক্রান্ত তথ্য সংযুক্ত করা প্রয়োজন। এছাড়া গবেষণার প্রকৃত চিত্র তুলে ধরতে একটি রিসার্চ ডাটাবেজ গঠন করা উচিত।

কর্মশালায় সভাপতিত্ব করেন ইউজিসির গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের পরিচালক ড. মো. ফখরুল ইসলাম। সমাপনী বক্তব্য রাখেন গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের অতিরিক্ত পরিচালক এবং ইনোভেশন কমিটির সদস্য মো. শাহীন সিরাজ।

ইউজিসির আইএমসিটি বিভাগের সিস্টেম ইঞ্জিনিয়ার ও ইনোভেশন ফোকাল পয়েন্ট দ্বিজেন্দ্র চন্দ্র দাসের উপস্থাপনায় কর্মশালায় ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ইনোভেশন ফোকাল পয়েন্ট ও ওয়েবসাইট হালনাগাদকারী কর্মকর্তারা অংশ নেন।

এএএইচ/এমকেআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।