এবার ‘ডিপফেক’ ভিডিও কাণ্ডে পুলিশের কাছে রণবীরের অভিযোগ

বিনোদন ডেস্ক
বিনোদন ডেস্ক বিনোদন ডেস্ক
প্রকাশিত: ০৫:০৫ পিএম, ২৩ এপ্রিল ২০২৪

বলিউডে ডিপফেক ভিডিওর ঘটনা এখন রীতিমতো আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে। সম্প্রতি আমির খানের পর রণবীর সিংকে নিয়েও একটি ‘ডিপফেক’ ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল।

নকল ভিডিও প্রসঙ্গে নিজের মতামত জানিয়ে অনুরাগীদের সতর্ক করতে সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টও করেছিলেন রণবীর। এবার অভিনেতার টিমের তরফে পুলিশে অভিযোগ দায়ের করা হলো।

আরও পড়ুন:

সোমবার রণবীরের মুখপাত্র জানিয়েছেন, যে সোশ্যাল মিডিয়ার পাতায় অভিনেতার ‘ডিপফেক’ ভিডিওটির প্রচার করা হচ্ছিল, তার বিরুদ্ধে মুম্বাই পুলিশের সাইবার অপরাধ দমন শাখায় অভিযোগ দায়ের করা হয়েছে।

নকল ভিডিওটিতে ‘এইট্টি থ্রি’ সিনেমাটির অভিনেতাকে একটি বিশেষ রাজনৈতিক দলের বিরুদ্ধে মতামত পোষণ করতে দেখা যায়। আসলে সম্প্রতি বারাণসীতে পোশাকশিল্পী মণীশ মলহোত্রের একটি ফ্যাশন শোয়ে অংশ নিয়েছিলেন অভিনেতা।

সংবাদমাধ্যমের সামনে ফ্যাশন শোয়ের অভিজ্ঞতা ভাগ করে নিয়েছিলেন রণবীর। নকল ভিডিওটিতে তারই অংশ ব্যবহার করা হয়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সাহায্যে রণবীরের কণ্ঠস্বর অনুকরণ করে অন্য কথা বসানো হয়েছে। রণবীরের নকল ভিডিওটি নেটদুনিয়ায় ছড়িয়ে পড়তেই অভিনেতা এক্স হ্যান্ডলে লেখেন, ‘বন্ধুরা ডিপফেক থেকে বাঁচুন।’

সম্প্রতি আমির খানের একটি ডিপফেক ভিডিও ভাইরাল হয়। ভিডিও নজরে আসার পরে আমিরের টিমের তরফে মুম্বাই পুলিশের সাইবার অপরাধ দমন শাখায় অভিযোগ জানানো হয়েছিল। কৃত্রিম বুদ্ধিমত্তার কল্যাণে প্রায়শই এ ধরনের ঘটনা ঘটছে।

এর আগে ক্যাটরিনা কাইফ, রাশমিকা মন্দানার বিকৃত ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। নির্বাচনী পরিস্থিতিতে আমির খান ও রণবীর সিংহের ডিপফেক ভিডিও তৈরি করে যে রাজনৈতিক প্রচারের কাজে লাগানোর চেষ্টা করা হয়েছে, কার্যত তা স্পষ্ট।

এমএমএফ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।