৭৫তম জন্মদিনে মঞ্চসারথি আতাউর রহমান


প্রকাশিত: ০৮:৫৫ এএম, ১৮ জুন ২০১৬

বাংলাদেশের নাট্যাঙ্গনে যে কজন মানুষ নাট্যাঙ্গনকে বিকশিত করেছেন তাদের অন্যতম তিনি। তাকে শ্রদ্ধা করে নাটকের মানুষেরা মঞ্চসারথি হিসেবে ডাকেন। তিনি সবার প্রিয় মানুষ ও নাট্য ব্যক্তিত্ব আতাউর রহমান।

আজ বরেণ্য এই মানুষটির জন্মদিন। সাফল্যমন্ডিত জীবনের ৭৫ বছর পূর্ণ করে ৭৬ বছরে পা রাখলেন আতাউর রহমান। দিনটিকে রঙিন করে তুলতে তার বহুদিনের সহচর-বন্ধুরা বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে আয়োজন করেছে ‘মঞ্চসারথি আতাউর রহমানর ৭৫ তম জয়ন্তী’। এ উপলক্ষ্যে নাট্যজন নাসির উদ্দিন ইউসুফ বাচ্চুকে আহ্বায়ক করে গঠিত হয়েছে ‘আতাউর রহমান জয়ন্তী উদযাপন পর্ষদ’। ১৮ জুন বিকাল সাড়ে ৩টা থেকে শুরু হয়ে রাত ৮টা পর্যন্ত চলবে জন্ম জয়ন্তী উৎসব।

আতাউর রহমানের জন্ম ১৯৪১ সালে নোয়াখালীতে। শিক্ষিত ও সংস্কৃতিমনা পরিবারে তার বেড়ে ওঠা। স্কুলবেলাতেই সংস্কৃতি অঙ্গনে সক্রিয় কর্মী হিসেবে নিজেকে গড়ে তুলেন তিনি। রবীন্দ্রনাথ ঠাকুরের ‘নটীর পূজা’ নাটক দেখে তার মঞ্চপাঠ শুরু।

ষাটের দশকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকাকালীন ২১ ফেব্রুয়ারি উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ হল থেকে আব্দুল্লাহ আল মামুনসহ আতাউর রহমান প্রথম মঞ্চে অভিনয় করেন। এরপর ১৯৬৮ সালে বিশ্ববিদ্যালয় পাঠ শেষে একদিন হঠাৎ করেই জিয়া হায়দার থিয়েটার করার প্রস্তাব দেন। তার অনুপ্রেরণায় গঠিত হয় ‘নাগরিক নাট্য সম্প্রদায়’। নাট্যদলটির প্রতিষ্ঠাতা সদস্যদের অন্যতম আতাউর রহমান।

১৯৭২ সালে নাগরিকের ‘বুড়ো শালিকের ঘাড়ে রোঁ’ এর মাধ্যমে নাট্য নির্দেশনা শুরু, এরপর তিনি নির্দেশনা দেন বাদল সরকারের লেখা ‘বাকি ইতিহাস’। এর মধ্য দিয়েই বাংলাদেশে প্রথম দর্শনীর বিনিময়ে নাটক প্রদর্শন শুরু হয়। এরপর নিজের দলে ও অন্য দলের হয়ে অসংখ্য নাটকে নির্দেশনা দিয়েছেন এ নাট্যজন।  

মঞ্চ নাটকের নির্দেশনার পাশাপাশি আতাউর রহমান অভিনয়ও করছেন সমানতালে। নাগরিক নাট্য সম্প্রদায়ের হয়ে অভিনেতা হিসেবে এক হাজারের বেশি রজনীতে মঞ্চে অবতীর্ণ হয়েছেন। রেডিও, টেলিভিশনেও রয়েছে তার সদর্প উপস্থিতি। এ ছাড়া নাট্য বিষয়ক বই, নাট্যসমালোচনা, উপস্থাপনা, শিক্ষকতা, টেলিভিশন নাট্যকার, প্রবন্ধকার, বক্তা সব ক্ষেত্রেই রয়েছে আতাউর রহমানের সরব পদচারণা।

তিনি ২০০১ সালে নাট্যক্ষেত্রে অবদানের জন্য একুশে পদক অর্জন করেন। ব্যক্তিগত জীবনে আতাউর রহমান এক কন্যা ও এক পুত্রসন্তানের জনক।

এলএ/আরআইপি

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :