‘আইলারে নয়া দামান’ গান ভাইরাল করা শিল্পী কে এই তসিবা বেগম?

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪১ পিএম, ০৭ মে ২০২১

আজকাল যেখানেই কান পাতা যায় সেখানেই বেজে উঠে ‘আইলারে নয়া দামান আসমানেরও তেরা, বিছানা বিছাইয়া দেও শাইল ধানের নেড়া, দামান বও দামান বও’। ফেসবুক, টিকটক, ইউটিউব; সোশাল মিডিয়ায় বাংলাদেশের ট্রেন্ড এখন এই গান।

এই গানের সঙ্গে নাচ করে ভাইরাল হয়েছেন ঢাকা মেডকেলের তিন চিকিৎসক৷ এছাড়াও এ গানের সঙ্গে নাচের ভিডিও বানিয়ে অনেকেও আলোচনায় এসেছেন। অনেকে গানটি গাইছেন নতুন করে৷ তাদের কণ্ঠের সেই গানও হচ্ছে হিট ও ভাইরাল।

তবে সিলেটি ভাষার চমৎকার উপভোগ্য এ গানটি ভাইরাল হয়েছে যার কণ্ঠে কে সেই শিল্পী? জানেন না অনেকেই।

এই গান সিলেটের আঞ্চলিক গান। অনেক পুরনো। তবে এটি সারাদেশে পৌঁছে গেছে সিলেটের দুই উদীয়মান শিল্পী প্রবাসী মুজা ও তসিবার হাত ধরে৷ মূলত গানটি গেয়েছেন তসিবা৷ আর এর আয়োজনে ছিলেন মুজা।

ভাটির মেয়ে তসিবা বেগম। সুনামগঞ্জের ছাতক উপজেলার জাউয়াবাজারের কামারগাঁও গ্রামে জন্ম। বেড়ে উঠেছেন সিলেট নগরীর খাদিম নগর এলাকায়। তিন বোন এক ভাইয়ের মধ্যে তসিবা মেজ। ছোটবেলা থেকে গানের প্রতি আলাদা একটা টান ছিল তার। সেই টান থেকে গান গাওয়া শুরু। বাবা-মা সংগীত প্রিয় হওয়ায় গান করতে গিয়ে তাকে কোনো বাঁধার মুখে পড়তে হয়নি।

তিনি টিকটকে নিয়মিত অনেকদিন ধরে৷ তার অনেক ভিডিও ভাইরাল হয়েছে। বিশেষ করে বাজনা ছাড়া গান ও সিলেটের অঞ্চলিক ভাষায় কথা বলে সবার নজর কেড়েছেন তিনি। তার এ খ্যাতি দেখেই সম্প্রতি তার গান শুনে প্রবাসী শিল্পী মুজা যোগাযোগ করেন। পরে দুজন মিলে আয়োজন করে 'আইলা রে নয়া দামান' গানটি।

কথা ছিল গানটি নিয়ে বড় পরিসরে ভিডিও করার। কিন্তু তার আাগেই গানটি ভাইরাল হয় এক যুবতীর বিয়ের অনুষ্ঠান ও ডাক্তারদের নাচের ভিডিও। বিভিন্ন টিভি ও পত্র-পত্রিকায় এ নিয়ে সংবাদ প্রকাশ করা হলেও নাম আসেনি তসিবার। এতে বেশ আক্ষেপও প্রকাশ করেন তিনি।

'তবে এখন সবাই জানতে পারছে, এতেই আমি খুশি'- তসিবার ভাষ্য।

এ গায়িকা স্বপ্ন দেখেন একদিন গান নিয়ে ভালো প্ল্যাটফর্মে কাজ করবেন।

এলএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]