সোহানের কণ্ঠে নতুন গান ‘জলপাই’

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৩:২৭ পিএম, ০৬ আগস্ট ২০২২

গানের একলা যোদ্ধা সোহান আলী। দীর্ঘদিন ধরেই গানের চর্চা করে চলেছেন এই তরুণ। নিজেই গান লেখেন, সুর করেন, আবার সংগীতায়োজনের পর গেয়ে সেটাকে জীবন্ত করে তোলেন। এরপর নিজের ইউটিউব চ্যানেল ও ফেসবুক পেজেই গান প্রকাশ করেন তিনি।

ইতোপূর্বে তার ‘চল দোতং পাহাড়’ গানটি দারুণ জনপ্রিয়তা পেয়েছে। যেখানে তিনি নাগরিক জীবনের অবসাদ ও পাহাড়ের নৈস্বর্গিক জীবনের আখ্যান তুলে ধরেছেন। এবার সোহান আলী নিয়ে এলেন উত্তরবঙ্গের আঞ্চলিকতার সুর।

এ গানের নাম ‘জলপাই’। বৃহস্পতিবার (৪ আগস্ট) রাতে গানটি লিরিক্যাল ভিডিও আকারে প্রকাশিত হয়েছে।

গানের কোরাস অংশের কথা ও সুর উত্তরবঙ্গের প্রচলিত গীত থেকে সংগৃহীত। এর সঙ্গে র্যাপ অংশ জুড়েছেন সোহান। যাত্রাপালার সুরের সঙ্গে ইডিএম মিউজিকের সমন্বয়ে গানটি সাজিয়েছেন গায়ক নিজেই।

সোহান জানান, তার জন্ম দিনাজপুরে। এরপর বেড়ে ওঠা উত্তরবঙ্গের বিভিন্ন জেলায়। সেই সুবাদে সেখানকার বিভিন্ন বিয়ে বাড়ির গীত শুনেছেন। যা তার মনে রয়ে গেছে এখনো। সেই ঐতিহ্যকে নতুন আঙ্গিকে প্রজন্মের কাছে তুলে ধরতেই তার এই প্রয়াস।

আঞ্চলিক বিয়ের গীতের সঙ্গে সোহান তুলে ধরেছেন তিস্তা নদীর সংকট ও স্থানীয় যৌতুক সমস্যার কথা। গানের শেষে তিনি তিস্তা রক্ষা ও যৌতুক বন্ধের আহ্বান জানিয়েছেন।

গানের মিউজিক অ্যারেঞ্জমেন্ট নিয়ে সোহান বলেন, ‘শুরুতে ইচ্ছাকৃতভাবে যাত্রাপালার একটা আবহ তৈরি করেছি। যেন কেউ শুনলে মনে করে যাত্রাপালার গান শুনতে যাচ্ছি। তারপর হুট করে ইডিএমে চলে যায় । গানে র্যা পের একটা অংশ আছে, যেখানে উত্তরবঙ্গের যৌতুক সমস্যা ও তিস্তা নদীর কথা বলেছি। সবমিলে উত্তরবঙ্গের ভাষা, সংস্কৃতি ও সংকটকে তুলে ধরার চেষ্টা করেছি।’

গানের লিংক:

এলএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]