এই মানুষটার মধ্যে অন্যরকম আকর্ষণ আছে: সিয়াম

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৪৭ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০২২

সুন্দরবনে জলদস্যুদের তৎপরতার বিরুদ্ধে র্যাবের দুঃসাহসিক অভিযান নিয়ে নির্মিত হয়েছে দেশের প্রথম ওয়াইল্ড লাইফ অ্যাকশন থ্রিলার সিনেমা ‘অপারেশন সুন্দরবন’। এতে মেজর সায়েম সাদাত চরিত্রে পর্দায় হাজির হয়েছেন হালের জনপ্রিয় নায়ক সিয়াম আহমেদ।

চরিত্রটি হয়ে উঠতে যে মানুষটি সিয়ামকে সবচেয়ে বেশি সাহায্য করেছেন, তিনি মেজর মো. শওকতুল ইসলাম জেনিথ। ট্রেনিং ও শুটিংয়ের সেই মুহূর্তের স্মৃতিচারণ করে শনিবার (২৪ সেপ্টেম্বর) ফেসবুকে একটি দীর্ঘ পোস্ট দিয়েছেন নায়ক। সঙ্গে নিজেদের তোলা দুটি ছবি পাশাপাশি যুক্ত করেছেন তিনি।

সিয়ামের স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হলো

‘আমার পাশে দাঁড়ানো মানুষটাকে দেখে বোঝার উপায় নেই, তার ভেতর কী অসীম বারুদের ফুলকি লুকিয়ে আছে! তার নাম মেজর মো. শওকতুল ইসলাম জেনিথ, যিনি না থাকলে অপারেশন সুন্দরবন সিনেমায় মেজর সায়েম সাদাত হয়ে ওঠাটা আরও অনেক বেশি কষ্টকর হতো আমার জন্য।

মেজর সায়েমের চরিত্রটিকে ফুটিয়ে তোলার জন্য সিনেমার পরিচালক এবং র্যাবের পক্ষ থেকে আমাকে যতগুলো রেফারেন্স পয়েন্ট দেওয়া হয়েছিল, তার মধ্যে অন্যতম ছিলেন শওকত ভাই। মেজর শওকতকে আমি আমার ট্রেনিংয়ের সময় পেয়েছি, শুটিংয়ের সময় পেয়েছি। খুব কাছ থেকে তাকে পর্যবেক্ষণ করার সুযোগ পেয়েছি। এই মানুষটার মধ্যে অন্যরকম একটা আকর্ষণ আছে। একটা অদ্ভুত ঔজ্জ্বল্য আছে, যেটা তার সঙ্গে মিশলে খুব সহজেই নজরে পড়ে। অথচ, প্রথমবার তাকে দেখে মনে হওয়া স্বাভাবিক যে, এই মানুষটা কীভাবে এত বড় একটা টিমকে লিড দিচ্ছে! তাও যেনতেনভাবে লিড দেওয়া নয়, একদম সামনে থেকে নেতৃত্ব দেওয়া। তার কমান্ডিংয়ের মধ্যেও আলাদা একটা ব্যাপার আছে, একটু লক্ষ্য করলেই সেটা চোখে পড়ে।

একদম ট্রেনিং পিরিয়ড থেকেই শওকত ভাই আমাকে অনেক সাহায্য করেছেন। এই চরিত্রটাকে পর্দায় ফুটিয়ে তোলার জন্য যত রেফারেন্স প্রয়োজন, সেটা তার অভিজ্ঞতার আলোকে শেয়ার করেছেন। প্রফেশনাল ডেকোরামের ভেতরে থেকেই অনেক তথ্য আমাকে দিয়েছেন, যেগুলো আমাকে এই ক্যারেক্টারটি ফুটিয়ে তুলতে সাহায্য করেছে।

যারা অপারেশন সুন্দরবন দেখে ফেলেছেন, তারা নিশ্চয়ই দেখেছেন যে, আমাদের সুন্দরবন স্কোয়াডে ডিএডি ওসমান সাহেব চরিত্রে যিনি অভিনয় করেছেন, যার পদবিটা জুনিয়র ক্যাটাগরির হলেও চাকরির দিক থেকে তিনি অনেক সিনিয়র। তার সঙ্গে মেজর সায়েমের একটা অদ্ভুত বন্ধুসুলভ সম্পর্ক তৈরি হয়। সেই সম্পর্কটা সিনিয়র-জুনিয়রের বেড়াজাল ভেঙে বাবা-ছেলের সম্পর্কের মতো আত্মীকরণ ঘটে।

সায়েম যেভাবে তার টিমকে লিড দিচ্ছে, বিভিন্ন জায়গায় আটকে যাচ্ছে, তখন আবার টিমের সবার সঙ্গে আলোচনা করছে, নিজের সিদ্ধান্ত চাপিয়ে দিচ্ছে না, সবার মতামতই তার কাছে গুরুত্বপূর্ণ এই ব্যাপারগুলো আমরা শওকত ভাইয়ের কাছ থেকে পেয়েছিলাম।

র্যাবের ইউনিফর্ম পরা ছবিটি শুটিংয়ের সময় তোলা। তখন এই পোজে ছবি তোলার সময় শওকত ভাই বলেছিলেন, সিনেমাটা যখন মুক্তি পাবে তখন আমরা একই পোজে আবার একটা ছবি তুলবো। তারপর দুটোকে পাশাপাশি রেখে আমাদের জার্নিটার কথা মনে করবো।

গতকাল যখন শওকত ভাই এবং তার স্ত্রী দর্শক হিসেবে আমাদের সিনেমা দেখতে এসেছিলেন, শো শেষ হওয়ার পরে আমরা ডানের এই ছবিটা তুলেছিলাম এবং সত্যিই তখন আমরা আমাদের ট্রেনিং পিরিয়ড, আমাদের জার্নির গল্পগুলোই বারবার করছিলাম।

আমি মেজর শওকতকে ধন্যবাদ দিতে চাই, আমাকে মেজর সায়েম হয়ে উঠতে সাহায্য করার জন্য। আপনি প্রচণ্ড মেধাবী এবং ত্যাগী একজন অফিসার। আপনার ও আপনার পরিবারের সর্বাঙ্গীণ মঙ্গল ও সুস্থতা কামনা করছি। আপনিও আমাদের জন্য দোয়া রাখবেন। আবারও ধন্যবাদ, অপারেশন সুন্দরবন এবং আমাদের জীবনের গুরুত্বপূর্ণ একটি অংশে পরিণত হওয়ার জন্য।’

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) দেশের বিভিন্ন প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ‘অপারেশন সুন্দরবন’। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রিয়াজ, সিয়াম আহমেদ, নুসরাত ফারিয়া, রোশান, দর্শনা বনিক, মনোজ প্রামাণিক প্রমুখ।

এমআই/আরএডি/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।