মন্দায় ইউরোজোন, অর্থনীতি আরও সংকুচিত হওয়ার আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:২৯ পিএম, ০৮ জুন ২০২৩

সামান্য মন্দারকবলে পড়েছে ইউরোজোন। ইউরোপের যে ২০ দেশ মুদ্রা হিসেবে ইউরোকে ব্যবহার করে তাদের ইউরোজন বলা হয়। তবে পুুরো ইউরোপের অর্থনীতি মন্দার হাত থেকে রক্ষা পেয়েছে। খরব সিএনএনের।

প্রকাশিত পরিসংখ্যানে দেখা গেছে, ইউরোজোনে আগের প্রান্তিকের তুলনায় চলতি বছরে প্রথম তিন মাসে জিডিপি কমেছে শূন্য দশমিক এক শতাংশ। তাছাড়া ২০২২ সালের চতুর্থ প্রান্তিকেও জিডিপি কমে শূন্য দশমিক এক শতাংশ।

আরও পড়ুন>পাম অয়েল ইস্যুতে ইন্দোনেশিয়া-মালয়েশিয়ার এক হওয়া উচিত: উইদোদো

সংজ্ঞা অনুযায়ী পরপর দুই প্রান্তিকে যদি কোনো অর্থনীতি সংকুচিত হয় তাহলে সেটাকে মন্দা হিসেবে বিবেচনা করা হয়। সে হিসেবে ইউরোজোন মন্দায় পড়েছে।

এদিকে গত বছর শূন্য দশমিক দুই শতাংশ কমার পর চলতি বছরের প্রথম প্রান্তিকে পুরো ইউরোপীয় ইউনিয়নের জিডিপি বেড়েছে শূন্য দশমিক এক শতাংশ। তার মানে হলো পুরো অঞ্চলটি মন্দা এড়াতে পেরেছে।

ক্যাপিটাল ইকোনমিক্সের প্রধান ইউরোপবিষয়ক অর্থনীতিবিদ অ্যান্ড্রু কেনিংহাম বলেছেন, উচ্চ মূল্যস্ফীতি ও ক্রমবর্ধমান সুদের হারের সংমিশ্রণে ভোক্তাদের ব্যয় মারাত্মকভাবে প্রভাব ফেলেছে।

আরও পড়ুন>হাসিনা-মোদীর জন্য আম পাঠালেন মমতা

চলতি বছরে বাকি সময় অর্থনীতি আরও বেশি সংকুচিত হবে বলেও আশঙ্কা করা হচ্ছে।

এদিকে চলতি বছর অর্থাৎ ২০২৩ সালের জন্য বৈশ্বিক প্রবৃদ্ধি আউটলুক বাড়িয়েছে বিশ্বব্যাংক। তবে সুদের উচ্চ হারসহ নানা কারণে পূর্বাভাসের চেয়ে কমবে আগামী বছরের অর্থাৎ ২০২৪ সালের বৈশ্বিক প্রবৃদ্ধি।

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।