সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৪ আগস্ট ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৬ পিএম, ০৪ আগস্ট ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বাংলাদেশ পুলিশকে অতিরিক্ত বল প্রয়োগ থেকে বিরত থাকার আহ্বান

বাংলাদেশে অবাধ-সুষ্ঠু নির্বাচন আয়োজনের স্বার্থে শান্তিপূর্ণ, অংশগ্রহণমূলক ও নিরাপদ পরিবেশ তৈরি করতে সব রাজনৈতিক দল, তাদের সমর্থক ও নিরাপত্তা বাহিনীর প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশন। সেই সঙ্গে বিরোধী দলের রাজনৈতিক কর্মসূচিতে বাংলাদেশ পুলিশের অতিরিক্ত বল প্রয়োগ বন্ধের আহ্বানও জানিয়েছে সংস্থাটি।

পি কে হালদারকে নিয়ে ইডির তল্লাশি, কয়েক কোটি রুপির সম্পদ জব্দ

বৃহস্পতিবার (৩ আগস্ট) এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) কর্মকর্তারা পি কে হালদার ও তার ভাই প্রাণেশ হালদারকে সঙ্গে নিয়ে অশোকনগর, ফরচুনা হাইট, বৈদিক ভিলেজের বিভিন্ন জায়গায় তল্লাশি চালিয়ে প্রায় ১২ কোটি টাকার সম্পত্তি জব্দ করে। এছাড়া অশোকনগরের দক্ষিণ পল্লি ও আদর্শ পল্লিতে এ দুটি এলাকায় বাগান, বাড়ি, গরুর খাটালসহ প্রায় আট বিঘা জায়গায় নোটিশ টানিয়ে ও সিলগালা করে দিয়ে যায় ইডি।

ইসলামকে ‘মহান ধর্মের’ স্বীকৃতি দিতে মার্কিন কংগ্রেসে প্রস্তাব

ইসলামকে ‘মহান ধর্ম’ হিসেবে স্বীকৃতি দিতে যুক্তরাষ্ট্রের কংগ্রেসে প্রস্তাব উত্থাপিত হয়েছে। বিশ্বজুড়ে শান্তি-সম্প্রীতি রক্ষায় ইসলামের যে অবদান রয়েছে, তার স্বীকৃতি দিতে এ প্রস্তাব উত্থাপন করা হয়। টেক্সাস থেকে নির্বাচিত কংগ্রেসম্যান আল গ্রিন এ প্রস্তাব দেন। তাতে সম্মতি জানান ইলহান ওমর, রাশিদা তাইয়িব ও আন্দ্রে কারসন।

রাহুল গান্ধীর দুই বছরের সাজার ওপর সুপ্রিম কোর্টের স্থগিতাদেশ

মোদীর পদবি অবমাননা মামলায় সুপ্রিম কোর্টে বড় স্বস্তি পেলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। বিচারপতি আরএস গাভাই ও বিচারপতি পিকে মিশ্রের বেঞ্চ শুক্রবার রাহুলের দুই বছরের জেলের সাজার ওপর স্থগিতাদেশ দিয়েছেন। ফলে এ সংক্রান্ত সুরাট আদালতের রায় আপাতত কার্যকর হচ্ছে না। সেই সঙ্গে ওয়েনাড়ের বরখাস্ত সংসদ সদস্য পদ ফিরে পাওয়ার সম্ভবনাও তৈরি হলো রাহুলের।

লোকসভা নির্বাচনে ইভিএম হ্যাকের পরিকল্পনা করছে বিজেপি: মমতা

আগামী লোকসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) বিরুদ্ধে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) হ্যাকের পরিকল্পনা করার অভিযোগ তুলেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ব্যানার্জি। বৃহস্পতিবার (৩ আগস্ট) রাজ্য সরকারের সচিবালয় ‘নবান্নে’ বিভিন্ন সরকারি প্রকল্প নিয়ে আলোচনার সময় তিনি বলেন, ওরা এখন পরিকল্পনা করছে। ইভিএম মেশিন হ্যাক করারও চেষ্টা করছে বলে শুনেছি।

চীনের কাছে গোপন তথ্য সরবরাহ, দুই মার্কিন নৌ সদস্য গ্রেফতার

চীনের কাছে জাতীয় গুরুত্বপূর্ণ গোপন তথ্য সরবরাহ করার অভিযোগে মার্কিন দুই নৌবাহিনীর সদস্যকে গ্রেফতার করা হয়েছে। বৃহস্পতিবার (৩ আগস্ট) যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছে। বলা হয়েছে, ২৬ বছর বয়সী পেটি অফিসার ওয়েনহেং ঝাও এর বিরুদ্ধে মার্কিন সামরিক বাহিনীর সংবেদনশীল তথ্যের ছবি-ভিডিওর বিনিময়ে ঘুষ নেওয়ার অভিযোগ আনা হয়েছে।

ট্রাম্প দোষী সাব্যস্ত হলে নির্বাচনে প্রার্থী হতে পারবেন?

২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল উল্টে দেওয়ার যড়যন্ত্র ও পরে ক্যাপিটল ভবনে হামলার ঘটনায় সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিযুক্ত করা হয়েছে। যদিও রিপাবলিকান এ রাজনীতিবিদ এর সঙ্গে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছেন ও এই মামলাকে তিনি ‘উদ্ভট’ বলে উল্লেখ করেছেন। তাছাড়া দেশের গোপনীয় দলিলপত্র নিজের কাছে রাখা ও একজন পর্ন তারকাকে ঘুষ দেওয়ার বিষয়টি গোপন রাখার জন্য তথ্য জাল করেছেন এমন অভিযোগে তার বিরুদ্ধে আরও দুইটি মামলা রয়েছে।

আদালতে হাজির হয়ে নিজেকে ‘নির্দোষ’ দাবি ট্রাম্পের

২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল উল্টে দেওয়ার জন্য ষড়যন্ত্র করার অভিযোগ আনা হয়েছে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে। বৃহস্পতিবার (৩ আগস্ট) ওয়াশিংটন ডিসির একটি আদালতে এ বিষয়ে শুনানি হয়েছে। এসময় আদালতে উপস্থিত হয়ে নিজেকে নির্দোষ দাবি করেছে মার্কিন সাবেক এই প্রেসিডেন্ট।

মেক্সিকোতে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী বাস দুর্ঘটনা, নিহত ১৮

মেক্সিকোতে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী একটি বাস দুর্ঘটনারকবলে পড়েছে। এতে ১৮ জনের মৃত্যুর খবর পাওয়া গছে। বাসটিতে বিদেশিদের পাশাপাশি স্থানীয় নাগরিকও ছিল। বৃহস্পতিবার (৩ আগস্ট) মেক্সিকোর কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে। জানা গেছে, দুর্ঘটনারকবলে পড়া বাসটি মেক্সিকো সিটি থেকে উত্তর সীমান্ত শহর টিজুয়ানার দিকে যাচ্ছিল। বাসটিতে ৪২ জন যাত্রীর মধ্যে ভারত, ডোমিনিকান রিপাবলিক ও আফ্রিকার দেশগুলোর নাগরিকও ছিল।

ভারতে লিফটের ক্যাবল ছিঁড়ে দুর্ঘটনা, নারীর মৃত্যু

ভারতে বহুতল ভবনের মধ্যে লিফটের ক্যাবল ছিঁড়ে দুর্ঘটনা ঘটেছে। এতে ৭৩ বছর বয়সী এক বৃদ্ধ নারীর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (৩ আগস্ট) মর্মান্তিক ঘটনাটি ঘটেছে নয়ডার একটি আবাসনে। জানা গেছে, ক্যাবল ছিঁড়ে প্রায় আট তলা পর্যন্ত পড়ে যায় লিফটটি। সেই সময়ে লিফটের মধ্যে একাই ছিলেন তিনি। দুর্ঘটনার পরেই আহত অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাকে। চিকিৎসা চলাকালীনই মৃত্যু হয় ওই বৃদ্ধ নারীর।

এসএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।