শ্রীলঙ্কায় ৬.২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:২১ পিএম, ১৪ নভেম্বর ২০২৩
প্রতীকী ছবি

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা। মঙ্গলবার (১৪ নভেম্বর) দুপুরে দেশটির দক্ষিণপূর্বে ভারত মহাসাগরে আঘাত হানে এ ভূকম্পন। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ২।

ভারতের জাতীয় ভূকম্পন কেন্দ্রের (এনসিএস) তথ্যমতে, বাংলাদেশ সময় দুপুর ১টা ১ মিনিটে আঘাত হানা ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল শ্রীলঙ্কার রাজধানী কলম্বো থেকে ১ হাজার ৩২৬ কিলোমিটার দক্ষিণপূর্বে। এর কেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে মাত্র ১০ কিলোমিটার গভীরে।

তাৎক্ষণিকভাবে ভূমিকম্পটিতে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

আরও পড়ুন>> ১৫ বছরে ১৪১ ভূমিকম্প, ভয়াবহ বিপর্যয়ের মুখে ঢাকা

এদিন শুধু শ্রীলঙ্কাই নয়, ভূমিকম্পে কেঁপেছে দক্ষিণ এশিয়ার আরেক দেশ ভারতও।

এনসিএস জানিয়েছে, বাংলাদেশ সময় দুপুর ১টা ৩৮ মিনিটে ভূমিকম্প অনুভূত হয়েছে লাদাখের কার্গিল অঞ্চলে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪ দশমিক ৪।

এর উৎপত্তিস্থল ছিল কারগিল খেবে ৩১৪ কিলোমিটার উত্তর-উত্তরপশ্চিমে এবং কেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে ২০ কিলোমিটার গভীরে। এই ভূমিকম্পেও এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

আরও পড়ুন>> নেপালে ভূমিকম্পে নিহতের সংখ্যা ১৫০ ছাড়ালো

এর আগে, গত ৩ নভেম্বর নেপালে আঘাত হানে শক্তিশালী এক ভূমিকম্প। ৬ দশমিক ৪ মাত্রার ওই ভূমিকম্পে প্রাণ হারান দেড়শর বেশি মানুষ, আহত হন আরও প্রায় ৪০০ জন।

এর রেশ কাটতে না কাটতেই গত ৬ নভেম্বর আরও একটি ভূমিকম্প আঘাত হানে হিমালয় সংলগ্ন দেশটিতে। ৫ দশমিক ৬ মাত্রার ওই কম্পন অনুভূত হয় ভারতের দিল্লিতেও। তবে সেই ভূমিকম্পে কোথাও তেমন কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।