মেক্সিকোতে ৫.৮ মাত্রার ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৪৫ পিএম, ০৮ ডিসেম্বর ২০২৩
মেক্সিকোর রাজধানী মেক্সিকো সিটি /ছবি: সংগৃহীত

উত্তর আমেরিকার দেশ মেক্সিকোতে ৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। বৃহস্পিতিবার (৭ ডিসেম্বর) স্থানীয় সময় বিকেলে রাজধানী মেক্সিকো সিটি ও মধ্য মেক্সিকোর অধিকাংশ অংশ এ ভূমিকম্পে কেঁপে ওঠে। তবে এ ভূমিকম্পে প্রাথমিকভাবে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

দেশটির প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডর এক্সে (সাবেক টুইটার) একটি ভিডিওতে বলেন, আপাতদৃষ্টিতে ভূমিকম্পটি খুব একটা শক্তিশালী ছিল না। যাই হোক, আমরা খুব শিগগির বিস্তারিত তথ্য জানাবো।

আরও পড়ুন: ভানুয়াতুতে ৭.১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

জানা গেছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল পুয়েব্লা রাজ্যের কেন্দ্রীয় অঞ্চলে। স্থানীয় কর্মকর্তারা জানান, ভূমিকম্পটি বেশ কয়েকটি শহরে অনুভূত হলেও প্রাথমিকভাবে কোনো ক্ষয়ক্ষতি বা আহত হওয়ার খবর পাওয়া যায়নি।

মেক্সিকো পাঁচটি টেকটোনিক প্লেটের ওপর অবস্থিত। এটি বিশ্বের সবচেয়ে ভূমিকম্প প্রবণ দেশগুলোর মধ্যে একটি। ১৯৮৫ সালে একটি ৮ দশমিক ১ মাত্রার একটি ভূমিকম্প মধ্য ও দক্ষিণ মেক্সিকোর বেশিরভাগ অংশকে ধ্বংস করে দেয়। হাজার হাজার মানুষ মারা যায় ভূমিকম্পে এবং মেক্সিকো সিটির মারাত্মক ক্ষতি হয়।

আরও পড়ুন:  মিগজাউমে থমকে গেছে অন্ধ্র-তামিলনাডুর জনজীবন

১৯ সেপ্টেম্বর ২০১৭ সালে আরো একটি ৭ দশমিক ১ মাত্রার ভূমিকম্পে ৩৬৯ জন নিহত হয়েছিল। এ ছাড়া ২০২২ সালে মেক্সিকোতে আরেকটি ভূমিকম্পে আঘাত হেনেছিল।

সূত্র: বিবিসি

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।