ইন্দোনেশিয়ায় পৌঁছেছে আরও ৪০০ রোহিঙ্গা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:২৯ পিএম, ১০ ডিসেম্বর ২০২৩
ছবি সংগৃহীত

জরাজীর্ণ কাঠের নৌকায় ইন্দোনেশিয়ায় পৌঁছেছে আরও প্রায় ৪০০ রোহিঙ্গা। তারা স্থানীয় সময় রোববার (১০ ডিসেম্বর) ভোরে দেশটির আচেহ প্রদেশে পৌঁছেছে। ওই প্রদেশের জেলে সম্প্রদায়ের প্রধান মিফতাহ কুট আদ এ তথ্য নিশ্চিত করেছেন। সাম্প্রতিক সময়ে ইন্দোনেশিয়ায় মিয়ানমারের মুসলিম সংখ্যালঘুদের স্রোত আগের তুলনায় অনেক বেড়েছে।

এদিকে নতুন করে আরও রোহিঙ্গা ইন্দোনেশিয়ায় প্রবেশের খবরে জাতিসংঘের শরণার্থী বিষয় সংস্থা (ইউএনএইচসিআর) বলছে, নভেম্বর থেকে এখন পর্যন্ত মোট এক হাজার ২০০ রোহিঙ্গা ইন্দোনেশিয়ায় পৌঁছেছে।

আরও পড়ুন: ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে ১১ পর্বতারোহী নিহত

মিফতাহ কুট আদ বলেন, রোববার ভোরে দুটি নৌকা ওই প্রদেশে ভিড়েছে। এর মধ্যে একটি নৌকা আচেহ প্রদেশের পিদিয়েতে এবং অন্যটি আচেহ বেসার প্রদেশে পৌঁছেছে। তিনি জানিয়েছেন, প্রতিটি নৌকায় প্রায় ২০০ জন করে যাত্রী ছিল।

স্থানীয় সামরিক কর্মকর্তা অ্যান্ডি সুসান্তো বলেন, ভোর ৪টার দিকে পিদিয়ে জেলায় প্রায় ১৮০ জন রোহিঙ্গা এসে পৌঁছায়। কর্মকর্তারা তাদের বিষয়ে তথ্য সংগ্রহ করছেন বলে জানান তিনি।

সুসানতো নিশ্চিত করেছেন যে, অন্য এক নৌকা এসে পৌঁছানোর বিষয়টি সম্পর্কেও অবগত হয়েছে সামরিক বাহিনী। তবে সেটা কোথায় ভিড়েছে বা ওই নৌকায় কতজন যাত্রী ছিল সে বিষয়টি তিনি জানেন না।

আরও পড়ুন: ফিলিপাইনে দুই দিনে তৃতীয় বার ভূমিকম্পের আঘাত

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো শুক্রবার এক বিবৃতিতে জানান, তিনি সন্দেহ করছেন যে, সাম্প্রতিক সময়ে ইন্দোনেশিয়ায় রোহিঙ্গাদের আগমন বেড়ে যাওয়ার পেছনে মানবপাচারের বিষয়টি জড়িত থাকতে পারে।

ইন্দোনেশিয়া ১৯৫১ সালের জাতিসংঘের শরণার্থী বিষয়ক সনদে সাক্ষর না করলেও দেশটিতে সাধারণত তাদের উপকূলে এসে পৌঁছানো আশ্রয়প্রত্যাশীদের ফিরিয়ে দেওয়া হয় না।

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।