হেফাজতের তাণ্ডব

বিএনপি নেতা সোহেলসহ ১৩ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১২:১৩ পিএম, ০৭ ডিসেম্বর ২০২২
হাবিব-উন-নবী খান সোহেল

২০১৩ সালে হেফাজতে ইসলামের তাণ্ডবের ঘটনায় রাজধানীর পল্টন থানায় পুলিশের করা মামলায় বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেলসহ ১৩ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত।

বুধবার (৭ ডিসেম্বর) ঢাকা মহানগর হাকিম রাজেশ চৌধুরীর আদালত তাদের বিরুদ্ধে এ পরোয়ানা জারি করেন।

এদিন মামলার আসামিদের হাজিরার দিন ধার্য ছিল। আসামিরা হাজিরা না দেওয়ায় এ গ্রেফতারি পরোয়ানা জারি করেন আদালত।

মামলার অভিযোগে বলা হয়, ২০১৩ সালের ৫ মে হেফাজতে ইসলামের ১৩ দফা দাবিতে ঢাকা মহানগর অবরোধ কর্মসূচি ছিল। ওইদিন হেফাজত ইসলাম, জামায়াত-শিবির ও বিএনপির অঙ্গসংগঠনের অজ্ঞাতনামা ১০০/১৫০ নেতাকর্মী উগ্র ও জঙ্গিরূপ ধারণ করে বিভিন্ন সরকার বিরোধী স্লোগান দিতে থাকে। বেআইনি জনতাবদ্ধে অস্ত্রশস্ত্রে, ইটপাটকেল, বাঁশের লাটি, লোহার রড, হকি স্টিক নিয়ে রাস্তায় যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। পুলিশের ওপর হামলা করে। হত্যার উদ্দেশে ককটেল ও হাতবোমা নিক্ষেপ করে। এতে অনেক পুলিশ সদস্যসহ অন্যরা আহত হন।

এ ঘটনায় তৎকালীন পল্টন থানার উপ-পরিদর্শক সঞ্জয় কুমার দাস বাদী হয়ে এ মামলা করেন।

২০২০ সালের নভেম্বরে গাড়ি পোড়ানোর অভিযোগে মতিঝিল থানায় করা মামলায় ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকার ছেলে বিএনপি নেতা ইশরাক হোসেনের বিরুদ্ধে গত সোমবার (৫ ডিসেম্বর) গ্রেফতারি পরোয়ানা জারি করেন ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালত।

একই দিন ১০ বছর আগে ময়লার গাড়িতে ভাঙচুরের অভিযোগে পল্টন থানায় করা মামলায় বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর বিরুদ্ধেও গ্রেফতারি পরোয়ানা জারি করেন ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত।

জেএ/এমকেআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।