ব্যারিস্টার মইনুলের মৃত্যুতে হাইকোর্টের কার্যক্রমও বন্ধ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪১ পিএম, ১০ ডিসেম্বর ২০২৩
ফাইল ছবি

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি ব্যারিস্টার মইনুল হোসেনের মৃত্যুতে তার প্রতি সম্মান জানিয়ে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের পর এবার হাইকোর্ট বিভাগের বিচার কার্যক্রমও রোববার (১০ডিসেম্বর) বন্ধ থাকবে।

রোববার বেলা ২টার দিকে সুপ্রিম কোর্টে জানাজার নামাজের আগে এমন ঘোষণা দেন দেশের প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। তিনি জানান, আমাদের রেওয়াজ আছে, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভিাপতি ও অ্যাটর্নি জেনারেল মারা গেলে তাদের সম্মানে সুপ্রিম কোর্টের বিচারিক কাজ বন্ধ থাকে। তিনি বলেন, আমরা সকালে আপিল বিভাগের কার্যক্রম বন্ধ করেছি। এখন থেকে আজ বিকেলে হাইকোর্ট বিভাগের বিচারিক কাজ চলবে না।

এর আগে রোববার বেলা ১১টা থেকে বসেননি সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। প্রধান বিচারপতি ওবায়দুল হাসান এমন সিদ্ধান্ত জানান। প্রধান বিচারপতির নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বিবাগের বেঞ্চে মইনুল হোসেনের মৃত্যুর বিষয়টি উপস্থাপন করেন সমিতির সাবেক সম্পাদক ও জ্যেষ্ঠ আইনজীবী মো. রুহুল কুদ্দুস।

আরও পড়ুন>>> দুপুর ১টা পর্যন্ত সুপ্রিম কোর্টের বিচারিক কাজ বন্ধ

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও সিনিয়র এ আইনজীবীর জানাজায় প্রধান বিচারপতি ওবায়দুল হাসান, সাবেক প্রধান বিচারপতি মোজাম্মেল হোসেন, আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারপতি, অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ(এ এম) আমিন উদ্দিন, সাবেক অ্যাটর্নি জেনারেল এ এফ হাসান আরিফ, সুপ্রিম কোর্ট বারের সভাপতি ও সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট মো. মোমতাজ উদ্দিন ফকির, সাবেক সভাপতি ও সিনিয়র আইনজীবী ব্যারিস্টার এম. আমীর উল ইসলাম ও অ্যাডভোকেট জয়নুল আবেদীন, সুপ্রিম কোর্ট বারের সম্পাদক অ্যাডভোকেট আব্দুন নুর দুলাল, সাবেক সম্পাদক অ্যাডভোকেট মো. মোমতাজ উদ্দিন আহমেদ মেহেদী, ব্যারিস্টার রবদরোদ্দোজা বাদল, ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন প্রমুখ উপস্থিত ছিলেন।

এছাড়া আরও ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মাহবুল্লাহ, মইনুল হোসেনের ছোট ভাই সাবেক মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যনির্বাহী সদস্যসহ আইনজীবী ও সাংবাদিকরা।

এদিকে ব্যারিস্টার মইনুল হোসেনের মৃত্যুতে তার সম্মানে রোববার দ্বিতীয়ার্ধে বসেনি সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগ। এর আগে রোববার সকাল সাড়ে ১০টায় রাজধানীর বারিধারা জামে মসজিদে প্রথম জানাজার নামাজ হয়। সুপ্রিম কোর্ট প্রাঙ্গনের দ্বিতীয় জানাজার পর দৈনিক ইত্তেফাক ভবনের (নিউনেশন পত্রিকা) সামনে তৃতীয় জানাজার নামাজ শেষে মা-বাবার কবরের পাশে তাকে আজিমপুর কবরস্থানে দাফন করা হবে।

এফএইচ/এমআইএইচএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।