চিংড়ি পোলাও রাঁধবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০১:২৪ পিএম, ২০ মে ২০২৪

পোলাও দিয়ে মাংসের বিভিন্ন পদ তো কমবেশি সবাই খান। আবার চিকেন বিরিয়ানি থেকে শুরু করে বিফ বিরিয়ানি, কাচ্চি ইত্যাদি তো সপ্তাহে একবার হলেও অনেকেই খান।

তবে এবার স্বাদ পাল্টাতে ঘরেই তৈরি করে নিতে পারেন চিংড়ির পোলাও। এটি ২০ মিনিটেই তৈরি করে খাওয়া যায়। কীভাবে তৈরি করবেন, রইলো রেসিপি-

উপকরণ

১. চিংড়ি ৫০০ গ্রাম
২. পেঁয়াজ কুচি ১ কাপ
৩. টমেটো কুচি আধা কাপ
৪. কাঁচা মরিচ ৪-৫টি
৫. লবণ ও চিনি স্বাদমতো
৬. বাসমতি চাল আধা কেজি
৭. আলু (কিউব করে কাটা) ১০০ গ্রাম
৮. আদা বাটা ১ টেবিল চামচ
৯. রসুন বাটা ২ টেবিল চামচ
১০. আস্ত গরম মসলা ৫ গ্রাম
১১. তেজপাতা ২টি
১২. শুকনো মরিচের গুঁড়া ১ টেবিল চামচ
১৩. হলুদ গুঁড়া আধা টেবিল চামচ
১৪. ধনিয়া গুঁড়া ১ টেবিল চামচ
১৫. দই আধা কাপ ও
১৬. ঘি ৪-৫ টেবিল চামচ।

আরও পড়ুন

পদ্ধতি

বাসমতি চাল এক ঘণ্টা আগে ধুয়ে জলে ভিজিয়ে রাখতে হবে। তারপর চালের পানি ঝরিয়ে নিতে হবে। এদিকে বেছে ও ধুয়ে রাখা চিংড়িগুলো একটি পাত্রে নিয়ে তাতে লবণ, হলুদ, শুকনো মরিচের গুঁড়া দিয়ে মাখিয়ে নিন ভালো করে। চিংড়ির মাথাগুলো আলাদা করে বেটে একটি পেস্ট বানিয়ে নিন।

এবার গ্যাসে কড়াই বসিয়ে তেল দিয়ে গরম করুন। তাতে চিংড়িগুলো ভেজে তুলে ফেলুন। প্যানে আরও কিছুটা তেল ঢেলে তাতে তেজপাতা, আস্ত গরম মসলা দিয়ে একটু ভেজে পেঁয়াজ কুচি দিয়ে নাড়তে থাকুন।

পেঁয়াজ হালকা ভাজা হলে তাতে টমেটো কুচি দিয়ে নেড়ে নিন। এরপর আদা বাটা, রসুন বাটা দিয়ে ভালো করে কষিয়ে নিন। এবার কড়াইতে চিংড়ি মাছের বেটে রাখা মাথার মিশ্রণ দিয়ে ভালো করে কষিয়ে নিন।

ধনিয়া গুঁড়া, মরিচের গুঁড়া, লবণ ও কয়েকটি কাঁচা মরিচ দিয়ে ভালো করে নাড়ুন। পাঁচ মিনিটের মতো কষিয়ে নিন। এবার এতে ২ টেবিল চামচ টকদই নাড়াচাড়া করুন।

মসলা থেকে তেল ছেড়ে এলে তাতে দিয়ে দিন লবণ, চিনি ও চিংড়িগুলো দিয়ে ভালো করে রান্না করে নিন। মিনিট পাঁচেক ঢেকে রান্না করুন। তারপর মসলা থেকে চিংড়ি মাছগুলো একটি পাত্রে তুলে নিন।

আর ওই মসলায় চাল দিয়ে দিন। মসলার সঙ্গে চাল আর ভাজা আলু ভালো করে মিশিয়ে নিন। এবার তাতে পরিমাণমতো গরম পানি ঢেলে দিন। কয়েকটি কাঁচা মরিচ দিয়ে দিতে পারেন। তারপর ঢাকনা দিয়ে চাল সেদ্ধ হতে দিন।

চাল সেদ্ধ হয়ে এলে পরিমাণমতো ঘি আর চিংড়ি মাছগুলো ছড়িয়ে পোলাও আবার একটু নেড়ে গ্যাস বন্ধ করে পাঁচ মিনিট ঢেকে রেখে দিন। তৈরি হয়ে যাবে চিংড়ির পোলাও।

জেএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।