ইমাম বুখারির সমাধিতে রাষ্ট্রপতি

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৮:২৭ এএম, ১৯ জুন ২০১৯

বিখ্যাত হাদিসবেত্তা আবু আবদুল্লাহ মোহাম্মদ বিন ইসমাইল আল-বুখারির (ইমাম বুখারি রা.) সমাধি জিয়ারত করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বুধবার উজবেকিস্তানের সমরকন্দে তিনি এই কবর জিয়ারত করেন। পারস্যের ইসলামিক চিন্তাবিদ ও হাদিসের সংকলক ইমাম বুখারি ৮৭০ খ্রিস্টাব্দের ১ সেপ্টেম্বর উজবেকিস্তানের বুখারায় ইন্তেকাল করেন।

মো. আবদুল হামিদ তাজিকিস্তান ও উজবেকিস্তানে তার সাত দিনের সরকারি সফরের অংশ হিসেবে হজরত খাজা খিজির (আ.) কমপ্লেক্সে উজবেকিস্তানের প্রথম প্রেসিডেন্ট ইসলাম করিমভের কবর জিয়ারত ও ফাতেহা পাঠ করেন। এ সময় তিনি পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। সমরকন্দের গভর্নর ও মাজার মসজিদের পেশ ইমাম ইরকিনজন তুরদিমভ রাষ্ট্রপতিকে অভ্যর্থনা জানান। পরে মুসলিম উম্মার শান্তি ও সমৃদ্ধি কামনায় বিশেষ দোয়া মোনাজাত করা হয়।

রাষ্ট্রপতি সমরকন্দের গভর্নরের আমন্ত্রণে উজবেকিস্তানের প্রয়াত প্রথম প্রেসিডেন্টের সাবেক বাসভবনে মধ্যহ্নভোজে যোগ দেন।
এ ছাড়া রাষ্ট্রপতি হামিদ ইমাম বুখারি (রা.) আন্তর্জাতিক বিজ্ঞান ও গবেষণা কেন্দ্র পরিদর্শন করেন। আবদুল হামিদ আমির তৈমুরের জাদুঘর এবং উজবেকিস্তানের জাতীয় কৃষ্টি ও সংস্কৃতির নিদর্শন ঐতিহাসিক কিছু স্থান পরিদর্শন করেন।

এরপর রাষ্ট্রপতি তার পত্নী রাশীদা খানম ও পুত্র রেজোয়ান আহমেদ তৌফিককে (এমপি) নিয়ে স্থানীয় সময় সকাল ১০টা ৩ মিনিটে বুলেট ট্রেন ‘আফ্রোসিয়োব’ এ সমরকন্দ ত্যাগ করেন।

এ সময় উজবেকিস্তানের উপ-প্রধানমন্ত্রী আবদুল করিমভ, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে মোমেন, উজবেকিস্তানে বাংলাদেশের রাষ্ট্রদূত মসয়ুদ মান্নান, রাষ্ট্রপতির সচিব সম্পদ বড়–য়া, প্রেস সচিব জয়নাল আবেদিন, দূতাবাসের দ্বিপাক্ষিক সচিব ও কনসুলার কামরুল আহসান উপস্থিত ছিলেন।

রাষ্ট্রপতি গত ১৩ জুন পঞ্চম সিআইসিএ সম্মেলনে যোগ দিতে তাজিক রাজধানী দুশানবের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন এবং ১৬ জুন উজবেকিস্তান সফরে যান। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ বিমানে আবদুল হামিদ আজ বুধবার সন্ধ্যায় ঢাকা পৌঁছবেন বলে আশা করা হচ্ছে।

সূত্র : বাসস

জেডএ/পিআর

আপনার মতামত লিখুন :