ফেসবুক গ্রুপে পোস্ট

৩০ বছর পর খুঁজে পেলেন তিন বান্ধবীকে

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৪:২৭ পিএম, ২২ মে ২০২৪

‘বাংলাদেশের দুষ্প্রাপ্য ছবি সমগ্র’র উদ্যোগ ও গিরিধর দের সহায়তায় ৩০ বছর পর হারানো বান্ধবীদের খুঁজে পেয়ে এক হলেন লিপিকা ইকবাল, মাকসুদা খানম টুটু, সানোয়ারা বেগম সানী এবং মাহমুদা খানম সীমা নামের চার বান্ধবী। গত ১৮ মে এই ফেসবুক গ্রুপে পুরোনো একটি ছবিসহ রাত আনুমানিক সাড়ে ৯টায় প্রচার করা হয়। এর পরই পোস্টটি দেশজুড়ে ছড়িয়ে পড়ে। ওই পোস্টেরই মন্তব্য ঘরে বান্ধবীদের সন্তানেরা কমেন্ট করে সাড়া দেন।

পোস্টের প্রথম ১০ মিনিটেই ছবিতে থাকা মাকসুদা খানম টুটু নামক একজনের সন্ধান পাওয়া যায়। এরপর রাত আনুমানিক সাড়ে ১০টার মধ্যে সানোয়ারা খানম নামক আরেকজনের সন্ধান মেলে এবং উভয়ের সঙ্গে যোগাযোগ হয়। পরে ছবিতে বাকি থাকা মাহমুদা খানম সীমা নামক বান্ধবীকেও ২৪ ঘণ্টার ভেতর খুঁজে পাওয়া যায়। তখনই তাদের সঙ্গে মুঠোফোনে কথা এবং ভিডিও কলের মাধ্যমে যোগাযোগ করা হয়।

৩০ বছর পর খুঁজে পাওয়া গেল তিন বান্ধবীকে

১৮ মে রাত আনুমানিক সাড়ে ৯টায় পুরোনো ছবিসহ আবেগঘন এক ফেসবুক পোস্টের মাধ্যমে কার্যক্রম শুরু হয়। পোস্টটি বাংলাদেশের দুষ্প্রাপ্য ছবি সমগ্র গ্রুপে করেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক প্রবাসী লিপিকা ইকবাল। ক্যাপশনে তিনি বান্ধবীদের সঙ্গে হারানো স্মৃতি উল্লেখ করেন।

আরও পড়ুন

বাংলাদেশের দুষ্প্রাপ্য ছবি সমগ্র প্লাটফর্মের কর্ণধার গিরিধর দে বলেন, ‘‘গত ৩০ বছর ধরেই খুঁজে চলেছি আমার এই তিন বান্ধবীকে’ শিরোনামে পরশু রাতে যে পোস্টটি সারাদেশে মুহূর্তেই ছড়িয়ে পড়েছে। মূলত সেটির কাজ এবং প্রচার আমরাই করেছি। সুদূর যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটিতে বসবাস করা লিপিকা ইকবাল নামে এক প্রবাসী নারী দীর্ঘকাল যাবৎ নানাভাবে খুঁজেও ছবিতে থাকা তার বান্ধবীদের সন্ধান পাচ্ছিলেন না। দীর্ঘকাল যাবৎ নানাভাবে খুঁজেও যখন কোনো সন্ধান বের করতে পারছিলেন না। তখন তার মনে পড়ে আমাদের প্লাটফর্মের কথা। তিনি দুদিন আগেই আমার সঙ্গে যোগাযোগ করেন। এরপর আমরা তার তথ্যগুলো যাচাই-বাছাই করে প্রচার শুরু করি।’

৩০ বছর পর খুঁজে পাওয়া গেল তিন বান্ধবীকে

গিরিধর দে আরও বলেন, ‘তাদের খুঁজে পাওয়ার পর যখন আমরা ভার্চুয়ালি একটি সাক্ষাতের আয়োজন করি। সবাইকে যুক্ত করার পর প্রতি মুহূর্তে তাদের খুশি দেখে আনন্দে ভাসছিলাম। দীর্ঘদিনের জমে থাকা কথামালায় বরফ গলেছিল। তাদের নিজেদের একান্ত আলাপ করার জন্য ১ ঘণ্টা সময় দেওয়া হয়েছিল। ওই এক ঘণ্টায় একে অন্যকে পেয়ে মেতে ওঠেন সুখ-দুঃখের গল্পে।’

আরও পড়ুন

বান্ধবীদের খুঁজে পেয়ে পোস্টদাতা লিপিকা ইকবাল বলেন, ‘আমি তো ভাবতেও পারিনি। আল্লাহ আমার মনের কথা শুনতে পেরেছেন আলহামদুলিল্লাহ। এই পেজ না থাকলে তা কি সম্ভব হতো! ৩০ বছর এর একটা স্বপ্ন ৩০ মিনিটেই সত্যি হলো।’

ছবিতে থাকা টুটু, সানী ও সীমা নামক বান্ধবীরাও খুঁজে পাওয়ার এই আনন্দে তাদের অনুভূতি নানাভাবে প্রকাশ করেন। পোস্ট প্রচারের পর হাজার হাজার মানুষ সেখানে শুভ কামনা জানিয়ে মন্তব্য করেন, শেয়ার করেন। অসংখ্য মানুষ খুঁজে পেতে দোয়াও করেন।

এসইউ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।