শ্বাসরুদ্ধকর জয়ে দ্বিতীয় ম্যাচেই ঘুরে দাঁড়ালো ভারত

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:৪৩ পিএম, ৩০ জানুয়ারি ২০২৩

লক্ষ্য মাত্র ১০০ রানের। টি-টোয়েন্টিতে এই লক্ষ্য দেখলে যে কেউ বলবে, এ আর এমনকি! কিন্তু যারা খেলা দেখেছেন, তারা বুঝছেন কতটা হাড্ডাহাড্ডি লড়াই হলো ভারত এবং নিউজিল্যান্ডের মধ্যকার এই ম্যাচে।

মাত্র ৯৯ রানের পুঁজিকেই বিশাল বানিয়ে ফেলেছিলো কিউইরা। শেষ পর্যন্ত জয় এসেছে ভারতের। ৬ উইকেটের ব্যবধানে জিতলেও খেলা গড়িয়েছে একেবারে শেষ ওভার পর্যন্ত। মাত্র এক বল হাতে রেখে জয়ের লক্ষ্যে পৌঁছেছে হার্দিক পান্ডিয়ার দল।

ধোনির শহর রাঁচিতে এসে প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ২১ রানের হেরেছিলো ভারতীয় ক্রিকেট দল। এরপর হার্দিক পান্ডিয়াদের নিয়ে সমালোচনায় মেতে উঠে ভারতের ক্রিকেটমহল। সমালোচনা পাশ কাটিয়ে লখনৌতে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচেই ঘুরে দাঁড়ালো স্বাগতিকরা।

ভারতের জয়ের মূল নায়ক ছিলেন সুর্যকুমার যাদব। ৩১ বল খেলে মাত্র ২৬ রান করে ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন তিনি। শেষ ওভারের পঞ্চম বলে বাউন্ডারিটি যদি সুর্যকুমার মারতে না পারতেন, তাহলে হয়তো ভারতের জন্য জয় পাওয়াটা কঠিনই হতো।

কিউই বোলাররা যখন পুরোপুরি চেপে বসেছিলো ভারতীয় ইনিংসের ওপর, তখন খুব ঠাণ্ডা মাথায়, ধীরে-সুস্থে খেলে দলকে জয়ের বন্দরে পৌঁছান সুর্যকুমার। ৩১ বলে ২৬ রান তারই প্রমাণ। দলকে জিতিয়েই মাঠ ছাড়েন তিনি।

শেষ ওভারে জয়ের জন্য প্রয়োজন ছিল ৬ রান। হার্দিক পান্ডিয়া এবং সুর্যকুমারের মত টি-টোয়েন্টির সেরা দুই ব্যাটার উইকেটে তখন। কিন্তু বোলার ব্লেয়ার টিকনার পুরো চেপে ধরেন এই দুই ব্যাটারকে।

প্রথম চার বল থেকে মাত্র ৩ রান নিতে সক্ষম হয় পান্ডিয়া এবং সুর্য। শেষ পর্যন্ত পঞ্চম বলে বাউন্ডারিটা মেরে ভারতের জয় নিশ্চিত করেন সুর্য। পুরো ইনিংসে ওই একটিমাত্র বাউন্ডারিই মারেন সুর্যকুমার।

১০০ রানের লক্ষ্যে ব্যাট করতে নামার পর শুভমান গিল ৯ বলে ১১, ইশান কিশান ৩২ বলে ১৯, রাহুল ত্রিপাথি ১৮ বলে ১৩ এবং ওয়াশিংটন সুন্দর ৯ বলে ১০ রান করে আউট হয়ে যান। ৩১ বলে ২৬ রানে সুর্যকুমার এবং ২০ বলে ১৫ রান নিয়ে অপরাজিত থাকেন হার্দিক পান্ডিয়া।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে ৮ উইকেট হারিয়ে ৯৯ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড। সর্বোচ্চ ১৯ রানে অপরাজিত থাকেন মিচেল স্যান্টনার।

এর মধ্যে ফিন অ্যালেন ১১, ডেভন কনওয়ে ১১, মার্ক চাপম্যান ১৪, গ্লেন ফিলিপস ৫, ড্যারিল মিচেল ৮, মিচেল ব্রেসওয়েল ১৪, ইশ সোধি ১ রানে আউট হন। ৬ রানে অপরাজিত থাকেন জেকব ডাফি।

আইএইচএস/এমএমআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।