নির্বাচকদের পা ধরিনি, তাই দলে জায়গা পাইনি: গম্ভীর

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১:১৩ এএম, ২১ মে ২০২৪

আগামী জুলাই মাস থেকে ভারতের জাতীয় দলের জন্য নতুন কোচ নিয়োগ করবে দেশটির ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা (বিসিসিআই)। বর্তমান কোচ রাহু্ল দ্রাবিড়ের স্থলাভিষিক্ত হওয়ার দৌড়ে আছেন সাবেক ক্রিকেটার গৌতম গম্ভীরও। যে কারণে গেল কয়েক দিন ধরে বেশ আলোচনায় আছেন ২০১১ সালের বিশ্বকাপ শিরোপা জয়ে বড় অবদান রাখা এই তারকা ক্রিকেটার।

সম্প্রতি অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিনের ইউটিউব চ্যানেলে একটি সাক্ষাৎকার দেন গম্ভীর। সেখানে এক বিস্ফোরক মন্তব্য করেন তিনি।

গম্ভীর জানান, নির্বাচকদের পা না ধরায় অনূর্ধ্ব-১৪ দলে জায়গা হয়নি তার। এরপর কঠিন সংকল্প করেন গম্ভীর। সিদ্ধান্ত নেন, খেলার জন্য কখনো কারো পা ধরবেন না।

গম্ভীর বলেন, ‘যখন আমি বড় হচ্ছিলাম, আমার বয়স যখন ১২, ১৩ ছিল। আমার প্রথম অনূর্ধ্ব-১৪ টুর্নামেন্টের সময়কার কথা মনে করতে পারি। আমি সে বার নির্বাচিত হইনি। কারণ, আমি নির্বাচকদের পা ধরিনি। তারপর থেকে আমি নিজের সঙ্গে প্রতিজ্ঞা করেছিলাম যে, আমি আর কখনো কারো পা স্পর্শ করবো না। এখন পর্যন্ত আমি কারো পা স্পর্শ করিনি।’

আত্মসম্মানের কারণেই এমন প্রতিজ্ঞা করেছেন গম্ভীর। এমন সিদ্ধান্তের উপরই পুরো ক্যারিয়ারে নিজেকে চালিয়ে নিয়েছেন তিনি।

বর্তমানে আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের মেন্টর হিসেবে কাজ করছেন গম্ভীর। একটি স্বনামধন্য পরিবারে জন্ম নিয়েও কেন ক্রিকেটে এসেছেন, এমন প্রশ্নের সম্মুখীন প্রায়ই হয়েছেন তিনি।

এ বিষয়ে গম্ভীর বলেন, ‘অনূর্ধ্ব-১৬, অনূর্ধ্ব-১৯, রঞ্জি ট্রফি বা এমনকি আমার আন্তর্জাতিক ক্যারিয়ারে যতবারই আমি ব্যর্থ হতাম, লোকেরা বলতো- আপনি এমন একটি পরিবার থেকে এসেছেন, যেখানে আপনার ক্রিকেট খেলার দরকার নেই। আপনি যেতে পারেন এবং আপনার বাবার ব্যবসায় যোগ দিতে পারেন। এটি ছিল সবচেয়ে বড় উপলব্ধি, যা আমার সবসময় আমার মাথার উপর ঝুলে থাকতো। লোকেরা বুঝতে পারেনি যে, আমি তাদের চেয়ে এটি (ভালো খেলতে) বেশি চাই।’

আইপিএলের চলতি আসরে বুদ্ধি-পরামর্শ দিয়ে কলকাতাকে সবার আগে প্লে-অফ নিশ্চিত করিয়েছেন গম্ভীর। ১৪ ম্যাচে ২০ নিয়ে টেবিলের শীর্ষে থেকে লিগপর্ব শেষ করেছে কলকাতা। আজ প্রথম কোয়ালিফায়ারে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে মাঠে নামবে তারা।

এমএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।