‘দুরন্ত’ মরক্কোর সামনে উড়তে থাকা পর্তুগাল

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৭ এএম, ১০ ডিসেম্বর ২০২২

মরক্কোর ইতিহাস গড়া হয়ে গেছে, এবার শুধু সেটিকে লম্বা করার পালা। অন্যদিকে দুর্দান্ত ফুটবল খেলে ছন্দে ফেরা পর্তুগালের চোখে স্বপ্নটা আকাশছোঁয়া। আল থুমামা স্টেডিয়ামে আজ (শনিবার) রাত নয়টায় সেমিফাইনালে ওঠার লড়াইয়ে নামছে দুই দল।

আফ্রিকার একমাত্র প্রতিনিধি হিসেবে এবারের বিশ্বকাপে শেষ আটে উঠেছে মরক্কো। সেটাও ইতিহাস গড়ে। এর আগে কখনই কোয়ার্টার ফাইনালে উঠতে পারেনি তারা। এবার এসেছে, সেটাও স্পেনের মতো পরাশক্তিকে হারিয়ে।

১২০ মিনিটের লড়াইয়ে স্পেনকে আটকে রাখার পর টাইব্রেকারে ৩-০ ব্যবধানে জিতে কোয়ার্টার ফাইনালে পা রেখেছে আফ্রিকার সিংহরা।

অন্যদিকে পর্তুগাল এবার গ্রুপপর্বে ধুঁকলেও শেষ ষোলোতে ভয়ংকর চেহারায় হাজির হয়। সুইজারল্যান্ডকে ৬-১ গোলে বিধ্বস্ত করে কোয়ার্টার ফাইনালে পা রাখে ফার্নান্দো সান্তোসের দল।

দাপুটে জয়ে আকাশে উড়তে থাকা পর্তুগালের জন্য একমাত্র চিন্তা হতে পারে রোনালদো। দল জিতলেও পর্তুগিজ যুবরাজকে নিয়ে বেশ কানাঘুষা চলছে।

কোচের সঙ্গে দ্বন্দ্বের জেরেই তাকে শেষ ষোলোর ম্যাচে শুরুর একাদশে নামানো হয়নি, এমন গুঞ্জন বাতাসে। পর্তুগালের ইতিহাসে সবচেয়ে বেশি ম্যাচ খেলা এবং সর্বোচ্চ এই গোলদাতাকে আজ মরক্কোর বিপক্ষেও সাইডবেঞ্চে দেখা গেলে অবাক হওয়ার কিছু থাকবে না।

রোনালদোর অনুপস্থিতি যে গত ম্যাচে টেরই পেতে দেননি গনসালো রামোস। দুর্দান্ত এক হ্যাটট্রিক করেন তিনি। এই ফর্মটা ধরে রাখতে পারলে পর্তুগিজদের সেমিতে ওঠা আর কে ঠেকায়?

তাই বলে মরক্কোই কি ছেড়ে কথা বলবে? দারুণ ফুটবল খেলে এই পর্যায়ে এসেছে আফ্রিকার দেশটি। গ্রুপপর্বে ক্রোয়েশিয়াকে রুখে দেওয়ার পর বেলজিয়ামের মতো দলকে হারিয়েছে তারা। শেষ ষোলোতে স্তব্ধ করেছে স্পেনকে। পর্তুগালের সামনে তাই কঠিন চ্যালেঞ্জই অপেক্ষা করছে।

এমএমআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।