বিশ্বকাপে ‘ব্যর্থ’ বেলজিয়ামের কোচকে নিজেদের ডেরায় টানলো পর্তুগাল

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:৫১ পিএম, ১০ জানুয়ারি ২০২৩

গুঞ্জন ছিল আগেই। অবশেষে আনুষ্ঠানিকভাবে পর্তুগাল কোচের দায়িত্ব নিলেন রবার্তো মার্টিনেজ। ফার্নান্দো সান্তোসের স্থলাভিষিক্ত হলেন তিনি।

মার্টিনেজ এর আগে ছিলেন বেলজিয়ামের কোচ। ২০১৬ সালে দলটির দায়িত্ব নেওয়ার পর ২০২২ কাতার বিশ্বকাপ পর্যন্ত ছিলেন। তার কোচিংয়ে ২০১৮ বিশ্বকাপে তৃতীয় হয়েছিল বেলজিয়াম।

তবে সাবেক উইগান অ্যাথলেটিক, সোয়ানসা সিটি এবং এভারটন ম্যানেজার বেলজিয়ামে গত চার বছরে ভীষণ সমালোচিত ছিলেন। একটি সোনালি প্রজন্ম নিয়েও দলকে বড় কিছু এনে দিতে পারেননি তিনি। কাতার বিশ্বকাপে বেলজিয়াম বাদ পড়ে গ্রুপপর্ব থেকে।

বিশ্বকাপে ব্যর্থতার পরিচয় দিয়ে আসা স্প্যানিশ এই কোচকেই বেছে নেওয়া হয়েছে সান্তোসের স্থলাভিষিক্ত হিসেবে। দায়িত্ব নেওয়া মার্টিনেজ সাড়ে তিন বছরের চুক্তি করেছেন পর্তুগালের সঙ্গে, থাকবেন ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত।

পর্তুগালের ইতিহাসের সেরা কোচ ছিলেন সান্তোস। তার অধীনে ২০১৬ সালে ইউরো জিতেছিল দলটি। উঠে এসেছে বেশ কয়েকজন প্রতিভাবান ফুটবলার।

কিন্তু গত বিশ্বকাপে মরক্কোর কাছে হেরে কোয়ার্টার ফাইনাল থেকে বাদ পড়া তো আছেই, দলের কিংবদন্তি ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদোর সঙ্গে বিবাদে জড়িয়ে সমালোচিত হন সান্তোস।

কোচ হিসেবে দায়িত্ব নিয়ে সবার আগে সেই সমস্যার সমাধান করতে চান মার্টিনেজ। বললেন, ‘১৯ বছর জাতীয় দলের অংশ থাকা ক্রিশ্চিয়ানো রোনালদোর অবশ্যই সম্মান প্রাপ্য। আমি খুব দ্রুতই তার সঙ্গে আলোচনায় বসব।’

এমএমআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।