প্রতিশ্রুতি দিলেই সোনার পদক জেতা যায় না : রোমান সানা

রফিকুল ইসলাম
রফিকুল ইসলাম রফিকুল ইসলাম , বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১১:০২ এএম, ১৪ সেপ্টেম্বর ২০১৯

এশিয়ান পর্যায়ে সোনা জয় নতুন নয় দেশের আরচারির সবচেয়ে বড় তারকা রোমান সানার। ৫ বছর আগে তিনি থাইল্যান্ডে সোনা জিতেছিলেন প্রথম এশিয়ান আরচারি গ্র্যান্ড প্রিক্সে। শুক্রবার জিতলেন ফিলিপাইনে। তবে পার্থক্য হলো টুর্নামেন্টের নামের পরিবর্তন। নতুন নাম এশিয়া কাপ ওয়ার্ল্ড র‌্যাংকিং।

দেশের প্রথম আরচার হিসেবে অলিম্পিক গেমসে খেলার যোগ্যতা অর্জন করে আগেই আন্তর্জাতিক আরচারিতে রোমান সানা নিজেকে তুলেছেন নতুন উচ্চতায়। আগামী বছর জাপানের টোকিও অলিম্পিকে তিনি খেলবেন যোগ্যতা অর্জন করেই। অলিম্পিকের আগে এশিয়া কাপ ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ে এই সোনা আত্মবিশ্বাস আরো বাড়িয়ে দেবে দেশসেরা এ আরচারের।

ফিলিপাইন যাওয়ার আগে রোমান সানা সেমিফাইনালে খেলার লক্ষ্যের কথা জানিয়েছিলেন। কিন্তু রোমানের লক্ষ্যের চেয়ে প্রাপ্তি অনেক বেশি। সোনার পদক জয়ের পর টেলিফোনে ফিলিপাইন থেকে বিশেষ সাক্ষাৎকারে রোমান সানা জানিয়েছেন তার সোনা জয়ের রহস্য।

জাগো নিউজ : স্বর্ণ জয়ের জন্য আপনাকে অভিনন্দন। আপনি দেশের মুখ উজ্জ্বল করেছেন।
রোমান সানা : ধন্যবাদ।

জাগো নিউজ : ফিলিপাইন যাওয়ার সময়তো বলেছিলেন সেমিফাইনালে খেলা আপনার লক্ষ্য; কিন্তু বাস্তবে আপনি আরো বেশি কৃতিত্ব দেখালেন।
রোমান সানা : প্রতিশ্রুতি কম দেয়া ভালো। তাহলে চাপে পড়তে হয় না। তাই আমি যাওয়ার সময় বলেছিলাম লক্ষ্য সেমিফাইনাল।

জাগো নিউজ : তাহলে কি আপনার মনে মনে সোনার লক্ষ্যই ছিল?
রোমান সানা : আমি যেহেতু আগেও এ পর্যায়ে সোনার পদক পেয়েছি, তাই প্রত্যাশা তো থাকবেই। আমি সেমিফাইনালের কথা বলে গেলেও চেষ্টা ছিল পদক জেতা।

জাগো নিউজ : সেটা কি সোনার পদক?
রোমান সানা : দেখুন সোনার পদক প্রতিশ্রুতি দিয়ে জেতা যায় না। কারণ, আরচারিতে কখন কি হয় সেটা কেউ বলতে পারবে না। আমি সব সময় আমার সেরাটা খেলার চেষ্টা করি। এখানেও তাই করেছি।

জাগো নিউজ : ২০১৪ সালে থাইল্যান্ডে যে সোনার পদক জিতেছিলেন সেই টুর্নামেন্টের সঙ্গে এই টুর্নামেন্টের পার্থক্য কি?
রোমান সানা: পার্থক্য শুধু নামের। আগে এশিয়া আরচারি গ্র্যান্ড প্রিক্স নামে হতো। এখন এশিয়া কাপ ওয়ার্ল্ড র্যাংকিং।

Roman-1.jpg

জাগো নিউজ : আগামী ডিসেম্বরে সাউথ এশিয়ান (এসএ) গেমস। মানুষের প্রত্যাশা তো আরো বেড় গেলো। কি বলেন?
রোমান সানা : এশিয়া কাপে সোনা জিতেছি বলে এসএ গেমসও জিততে পারবো সে নিশ্চয়তা কিন্তু নেই। কারণ, এসএ গেমসে ভারত ও ভুটান থাকবে। তাই সেখানে প্রতিদ্বন্দ্বিতা বেশি হবে। সোনার পদক পাওয়া কঠিন হবে।

জাগো নিউজ : আপনি তো প্রথমবারের মতো এসএ গেমস খেলবেন। নিশ্চয়ই নিজের অভিষেক আসরটা স্বরণীয় করে রাখতে চাইবেন।
রোমান সানা: হ্যাঁ। এটা আমার প্রথম এসএ গেমস। ২০১৬ সালে ইনজুরি থাকায় খেলতে পারিনি। প্রথম অংশ নিয়ে নিশ্চয় পদক পাওয়ার লক্ষ্য থাকবে আমার। সেটা যে পদকই হোক। আগেই বলেছি, ভারত মূল দল পাঠাবে নেপালে। তাই স্বর্ণ জেতা কঠিন হবে।

জাগো নিউজ : তার মানে আপনি বলছেন, কোনো টুর্নামেন্টেই বলে-কয়ে পদক জেতা সম্ভব নয়?
রোমান সানা : আমি তাই মনে করি। যদি চারজনের মধ্যেও খেলা হয় তাহলেও আমি আগাম বলতে পারবো না সোনার পদক জিতবো। আগে বলে উল্টো চাপ মাথায় নেয়ার মানেই হয় না।

জাগো নিউজ : গত জুনে নেদারল্যান্ডসে আপনি তো বড়বড় আরচারকে হারিয়েছিলেন। তাহলে এসএ গেমসে সোনার প্রতিশ্রুতি দিচ্ছেন না যে?
রোমান সানা : ওই যে আমি বললাম- আরচারিতে পারফরম্যান্স অনেক ওঠা-নামা করে। কখন কি হয় বলা যায় না। ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে যে সব আরচারকে হারিয়েছিলাম তাদের সঙ্গে আবার খেললে জিতবো সে নিশ্চয়তা কিন্তু নেই। তাই বলছি যে কোনো টুর্নামেন্টেই আমি লক্ষ্য ছোট রেখে শুরু করি। শুধু চেষ্টা করি নিজের সেরাটা খেলার।

আরআই/আইএইচএস/এমএস