রাবির হলে ক্রীড়া প্রতিযোগিতায় উন্মুক্ত মোরগ লড়াই

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪২ পিএম, ২৫ নভেম্বর ২০২৩

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শহীদ জিয়াউর রহমান হলে দুই দিনব্যাপী আন্তঃকক্ষ ক্রীড়া প্রতিযোগিতায় বিশেষ আকর্ষণ হিসেবে উন্মুক্ত মোরগ লড়াই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। গ্রাম-বাংলার সংস্কৃতিকে তুলে ধরতে এ মোরগ লড়াইয়ের আয়োজন করে হল প্রশাসন।

শনিবার (২৫ নভেম্বর) বিকেল সাড়ে ৪টায় বিশ্ববিদ্যালয়ের জিয়াউর রহমান হলের অভ্যন্তরে এ খেলা অনুষ্ঠিত হয়। এতে ১৭ জন শিক্ষার্থীকে হারিয়ে চ্যাম্পিয়ন হন ইসলামিক স্টাডিজ বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী রেজাউল করিম।

এবারের খেলায় ৭টি ইভেন্টে ১২২ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। ক্যারাম এককে ১৭ জন, ক্যারাম দ্বৈত ১৩ জন, টেবিল টেনিস ৬ জন, টেবিল টেনিস দ্বৈত ৬, তাস ২৯ জন, দাবায় ৫ জন এবং মোরগ লড়াইয়ে ১৬ জন শিক্ষার্থী অংশ নেন। এতে চ্যাম্পিয়ন ও রানার্স আপ হিসেবে ১৮ জন বিজয়ী শিক্ষার্থীকে ক্রেস্ট প্রদান করা হয়।

jagonews24

পুরস্কার প্রদান অনুষ্ঠানে হল প্রাধ্যক্ষ ড. সুজন সেনের সভাপতিত্বে বিজয়ী শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. আসাবুল হক ও জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক ড. প্রদীপ কুমার পাণ্ডে।

এ বিষয়ে জানতে চাইলে শহীদ জিয়াউর রহমান হলের প্রাধ্যক্ষ ড. সুজন সেন বলেন, পড়াশোনার পাশাপাশি সুস্থ দেহ ও সুন্দর মনের বহিঃপ্রকাশের জন্য প্রয়োজন খেলাধুলা। শিক্ষার্থীদের পড়াশোনার পাশাপাশি খেলাধুলায় আগ্রহী করে তোলার জন্যই আমাদের হলে আন্তঃকক্ষ খেলার এ আয়োজন।

বিশেষ আকর্ষণ হিসেবে মোরগ লড়াইয়ের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, গ্রামবাংলার সংস্কৃতিকে তুলে ধরতে আমাদের এ আয়োজন। মোরগ লড়াই বা হাডুডু এসব খেলা এখন আমাদের মাঝ থেকে হারিয়ে যাচ্ছে বলা যায়। তাই আমাদের সংস্কৃতিকে শিক্ষার্থীদের মাঝে উজ্জীবিত করার জন্য এই ব্যতিক্রমী আয়োজন করা হয়।

মনির হোসেন মাহিন/এফএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।