দেশে ফিরল ভারতে পাচার হওয়া ৫ কিশোর-কিশোরী

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি বেনাপোল (যশোর)
প্রকাশিত: ১০:০৪ পিএম, ১৫ জুন ২০১৯

ভালো কাজের প্রলোভনে সীমান্তের অবৈধ পথে বিভিন্ন সময়ে ভারতে পাচার হওয়া চার বাংলাদেশি কিশোর ও এক কিশোরীকে ফেরত দিয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। শনিবার বিকেল ৫টায় ভারতের পেট্রাপোল বিএসএফ ক্যাম্প কমান্ডার এস আই কাপুর ডাং তাদেরকে বেনাপোল চেকপোস্ট আইসিপি বিজিবি ক্যাম্পের নায়েক সুবেদার আতিয়ার রহমানের কাছে হস্তান্তর করেন।

ফেরত আসা বাংলাদেশি কিশোর-কিশোরীরা হলেন- নড়াইলের শেখহাটি উপজেলার রবিউল মোল্যার ছেলে রাব্বি মোল্যা (১৩), সাতক্ষীরার ঝাউডাঙ্গা উপজেলার মোসলেম আলীর ছেলে আবু রায়হান (১১), ঝিনাইদহের শাহিনুর খাতুন (১৭), চাপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার মুক্তার হোসেনের ছেলে সেলিম (১৫) ও যশোরের শার্শা উপজেলার বুরুজবাগান গ্রামের রাজু হোসেনের ছেলে আপন হৃদয় (১৪)।

চেকপোস্ট বিজিবি ক্যাম্পের সুবেদার বাকি বিল্লাহ জানান, এসব বাংলাদেশি কিশোর-কিশোরী দালালের খপ্পরে পড়ে সীমান্তের অবৈধ পথে ভারতে যায়। এ সময় অবৈধ অনুপ্রবেশের অভিযোগে ভারতীয় পুলিশ তাদের আটক করে। সেখান থেকে কলকাতায় বারসাত কিশোলয় নামে একটি শেল্টার হোম তাদেরকে ছাড়িয়ে নিজেদের হেফাজতে রাখে। পরবর্তীতে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে স্বদেশ প্রত্যাবাসন আইনে তাদের দেশে ফেরার ব্যবস্থা করা হয়। বিজিবি ক্যাম্পের আনুষ্ঠানিকতা শেষে তাদেরকে পোর্ট থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়।

বেনাপোল পোর্ট থানা পুলিশের সহকারী উপ-পরিদর্শক (এএসআই) দোলোয়ার হোসেন জানান, ফেরত আসা কিশোর-কিশোরীরা তাদের হেফাজতে আছে। পরে তাদেরকে এনজিও বা পরিবারের হাতে তুলে দেয়া হবে।

জামাল হোসেন/আরএআর/এমকেএইচ