বিদেশি প্রজাতির ১৫ পাখি ও হনুমানসহ পাচারকারী গ্রেফতার

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি রাজবাড়ী
প্রকাশিত: ০৮:১৩ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০২২

রাজবাড়ীতে বিলুপ্ত প্রায় বিদেশি প্রজাতির ১৫টি টিয়া (লড়ি) পাখি ও একটি হনুমান উদ্ধারসহ সাঈদুর রহমান মন্ডল (৩৬) নামের এক পাচারকারীকে গ্রেফতার করেছে পুলিশ।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) দুপুরে গোয়ালন্দ মোড় থেকে চুয়াডাঙ্গাগামী পূর্বাসা নামের একটি যাত্রীবাহী বাসে তল্লাশি চালিয়ে ওই বন্যপ্রাণী উদ্ধারসহ পাচারকারীকে গ্রেফতার করে সদর থানা পুলিশ। গ্রেফতার সাঈদুর চুয়াডাঙ্গার জীবননগরের পুরান লক্ষীপুর গ্রামের মো. জমির উদ্দিন মন্ডলের ছেলে।

পরে রাজবাড়ী সদর থানা পুলিশ বিলুপ্ত জাতের এসব বন্যপ্রাণী ও আসামিকে রাজবাড়ী বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাবিবউজ্জামানের কাছে হস্তান্তর করেন।

বিদেশি প্রজাতির ১৫ পাখি ও হনুমানসহ পাচারকারী গ্রেফতার

রাজবাড়ী সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহাদাত হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, দুপুরে গোপন সংবাদের ভিত্তিতে গোয়ালন্দ মোড়ে ঢাকা থেকে ছেড়ে আসা চুয়াডাঙ্গাগামী একটি বাসে তল্লাশি চালিয়ে বিদেশি বিলুপ্ত জাতের একটি ছোট হনুমান ও ১৫টি (লড়ি) টিয়া প্রজাতির পাখি উদ্ধার এবং সাঈদুর রহমান মন্ডল নামে এক পাচারকারীকে গ্রেফতার করা হয়। পরে বন বিভাগের কর্মকর্তার কাছে এসব বন্যপ্রাণী ও আসামিকে হস্তান্তর করা হয়। এ বিষয়ে আইনি কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

রাজবাড়ী বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাবিবউজ্জামান বলেন, বিষয়টি নিয়ে তিনি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করবেন। এবং তারা যে সিদ্ধান্ত দেবে সে অনুযায়ী তিনি ব্যবস্থা নেবেন।

তিনি আরও বলেন, এ পাখিগুলো যারা নিয়ে আসছে, তাদের কোনো লাইসেন্স নেই। সম্পূর্ণ অবৈধ উপায়ে পাখিগুলো আনা হয়েছে।

রুবেলুর রহমান/এমআইএইচএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।