জমে উঠেছে ঈদের অডিও বাজার


প্রকাশিত: ০৭:৫২ এএম, ১৬ জুলাই ২০১৫

একটা সময় পোশাক কেনাকাটার মতোই আনন্দের ছিলো ঈদের অ্যালবাম কিনে সংগ্রহ করা। প্রিয় শিল্পী, প্রিয় ব্যান্ড দলের গান না হলে যেন ঈদের খুশিটা পূর্ণতা পেত না। তাই ঈদের আগে আগে অডিও ক্যাসেটের দোকানগুলোতে লেগে থাকতো ক্রেতাদের লম্বা ভিড়। সেদিন এখন বাঘে খেয়েছে। আজকাল আর গানের সেই বাজার নেই। তবে আশার কথা হলো, মিউজিক ভিডিওর কল্যাণে সঙ্গীতাঙ্গণে নতুন মাত্রা এসেছে। খুলেছে ব্যবসায়ের নতুন দোয়ার। সেই সম্ভাবনার দোলায় দুলে এবারের ঈদকে কেন্দ্র করে সঙ্গীত প্রযোজনা প্রতিষ্ঠানগুলো আয়োজন করেছে প্রায় শতাধিক অডিও-ভিডিও অ্যালবামের। মিউজিক মার্কেট ঘুরে জানাচ্ছেন লিমন আহমেদ-

ঈদ উৎসবকে সামনে রেখে দেশের স্বনামধন্য সবকটি প্রযোজনা প্রতিষ্ঠানই আয়োজন করছে বাহারি সব অ্যালবামের। জি-সিরিজ, অগ্নিবীণা, লেজার ভিশন, গানচিল, সঙ্গীতার পাশাপাশি এবার নতুনভাবে এই কোম্পানির তালিকায় যুক্ত হয়েছে ঐতিহ্যবাহী অডিও প্রযোজনা প্রতিষ্ঠান সাউন্ডটেক ও সিএমভি। এরই মধ্যে তারাও এনেছে একাধিক অ্যালবাম। তার মধ্যে নিশ্চিত হওয়া গেছে জি-সিরিজ ও অগ্নিবীণা প্রকাশ করতে যাচ্ছে শতাধিক নতুন অ্যালবাম। সংখ্যার বিচারে দেশের অডিও বাজারে এটাই সর্বোচ্চ বলে দাবি করছেন প্রতিষ্ঠান দু’টির প্রধান নাজমুল হক ভূঁইয়া। একক, মিশ্র, সিনেমা ও ব্যান্ডের অডিও-ভিডিও অ্যালবাম দিয়ে সাজানো হয়েছে আয়োজনটি। এরমধ্যে কয়েকটি অ্যালবাম প্রকাশও পেয়ে গেছে। তার মধ্যে রয়েছে গাছ ব্যান্ডের ‘কাণ্ড’, মিনারের ‘আহা রে’, এফ এ সুমন ফিচারিং বিপুলের ‘আমি তোমার কি হই’, ইসলামিক সংগীত ‘আলোর পথে’, সিনথিয়ার ‘তোমাকে ভুলিনি’, শ্রেয়া গুহঠাকুরতা ও নুরুল ইসলাম এর রবীন্দ্রনাথের অ্যালবাম ‘আজি এ বসন্তে’, নোশীন লায়লার নজরুলসংগীতের একক ‘সে দিন নিশীথে’, আলভী আহমেদ এর সিনেমার গান ‘ইউটার্ন’ প্রভৃতি।

এছাড়া এই ব্যানার থেকে প্রকাশ হয়েছে প্রিন্স মাহমুদের মিশ্র অ্যালবাম ‘খেয়াল পোকা’, সানী জুবায়েরের ‘চাঁদের সরবরে’, মিলার ‘আনসেন্সরড’, তপুর ‘দেখা হবে বলে’, হাসান চৌধুরীর ‘তোমার অপেক্ষায়’, এফএ সুমনের ‘জানরে তুই’, রাজিবের ‘ভালবাসবি রে তুই’, ব্যান্ড আর্টসেল এর ‘আর্টসেল’, অবসকিওরের ‘মাঝ রাতের চাঁদ’, সাজুর ‘সরল মনে’, অভীর ‘কোথা হতে এলে’, ঝিনুকের ‘মেঘলা মনে’ অ্যালবামগুলো। পাশাপাশি থাকছে ‘পদ্ম পাতার জল’, ‘হিটম্যান’, ‘আমার চ্যালেঞ্জ’, ‘দিওয়ানা মন’ নামের চলচ্চিত্রের গানের অ্যালবামগুলোও।

নাজমুল হক ভূঁইয়া আরো জানালেন, তাদের প্রযোজনায় পূর্ণাঙ্গ চলচ্চিত্রের ডিভিডি প্রকাশ পাবে ১২টি। এরমধ্যে রয়েছে, ‘৭১ এর গেরিলা’, ‘জটিল প্রেম’, ‘ক্ষণিকের ভালবাসা’, ‘কি প্রেম দেখাইলা’, ‘কখনও ভুলে যেও না’, ‘লাভ স্টেশন’, ‘সর্বনাশা ইয়াবা’, ‘এইতো প্রেম’ এবং ‘ডিয়ারিং লাভার’।

এছাড়াও সামিনা চৌধুরী ওপার বাংলার শিল্পী রাঘব চট্টোপাধ্যায়ের সঙ্গে একটি দ্বৈত অ্যালবাম নিয়ে আসছেন ঈদে। অ্যালবামের নাম রাখা হয়েছে ‘একটা বন্ধু চাই’। এর সব গানের কথা লিখছেন জুলফিকার রাসেল। এটি প্রকাশ পাচ্ছে লেজারভিশনের ব্যানারে। অন্যদিকে ফাহমিদা নবীর দুটি গানের মিউজিক ভিডিও এবারের ঈদে একই প্রতিষ্ঠান থেকে প্রকাশ পাওয়ার কথা রয়েছে। সেইসাথে লেজার ভিশন এবার বাজারে আনবে বারী সিদ্দিকীর ‘মনের ঘর’, আরেফিন রুমির ‘আদর’, হৃদয় খানের সঙ্গীতায়োজনে ‘হৃদয় মিক্স’, রাফায়েতের ‘সুফিয়ানা’, সালমা ও শিবলির ‘প্রেমের জানাজা’, কনক চাঁপার ‘আড়ালে’ ইত্যাদি অ্যালবামগুলো। পুরোনো অ্যালবামগুলোর মধ্যে বাজারে পাওয়া যাবে হাবিবের আয়োজনে শিরীনের জনপ্রিয় অ্যালবাম ‘পাঞ্জাবীওয়ালা’, কাজী শুভ’র ‘সাদামাটা’, পড়শীর ‘পড়শী’ ও বেলাল খানের ‘আলাপন’ অ্যালবামটি। লেজার ভিশন প্রকাশ করছে হৃদয়ের কথা, পূর্ণ দৈর্ঘ্য প্রেম কাহিনী, রানআউট ছবির গানের অ্যালবাম।

তবে গানের বাজারে এবারের ঈদে বড় চমক হিসেবে থাকছে কণ্ঠশিল্পী তৌসিফের একক ‘আয়োজন’। সঙ্গীত প্রযোজনা প্রতিষ্ঠান সিডি চয়েসের ব্যানারে ঈদ উপলক্ষ্যে প্রকাশ হচ্ছে তৌসিফের অ্যালবামটি। একাধিক চমক থাকছে এই অ্যালবামে। এখানে শ্রোতারা পাঁচটি অডিও গানের পাশাপাশি পাঁচটি ভিডিও গানও পাবেন। দুইটি গানের মডেল হিসেবে দেখতে পাবেন তৌসিফের স্ত্রী নীপাকেও। সিডি চয়েস প্রকাশ করবে আরো বেশ কিছু অ্যালবাম।

পাশাপাশি অন্যান্য প্রতিষ্ঠানগুলো এখনও নিজেদের প্রকাশিত অ্যালবামের বিষয়ে নিশ্চয়তা না দিতে পারলেও জানা গেছে, বিভিন্ন প্রতিষ্ঠান থেকে এবার ঈদে একাধিক সিনিয়র ও চলতি প্রজন্মের তারকা শিল্পীরাই নিজেদের অ্যালবাম ও গান প্রকাশ করতে যাচ্ছেন। তাদের মধ্যে অ্যালবাম নিয়ে হাজির হওয়ার কথা জানিয়েছেন রবি চৌধুরী।

জনপ্রিয় শিল্পী পলাশের একক অ্যালবাম ‘চন্দ্রবিন্দু’ প্রকাশের মধ্য দিয়ে দীর্ঘদিন পর ঈদে ফিরছে প্রযোজনা প্রতিষ্ঠান সাউন্ডটেক। এ ছাড়া পলাশ-রিজিয়ার দ্বৈত অ্যালবামও প্রকাশ করছে প্রতিষ্ঠানটি। ঈদে প্রকাশ পাওয়ার কথা রয়েছে এসডি রুবেলের নতুন এককও। রোজা ও ঈদকে উপজীব্য করে একটি পূর্ণাঙ্গ অ্যালবাম প্রকাশ করবে বাংলার ঢোল। এতে থাকছে কুমার বিশ্বজিৎ, আসিফ আকবর, রিংকু, আরফিন রুমি, বেলাল খান ও পারভেজের গাওয়া গান। জনপ্রিয় শিল্পী তাহসান খান হাজির হতে যাচ্ছেন তার নতুন দুটি গান নিয়ে। চলতি প্রজন্মের শিল্পীদের মধ্যে তিনটি ভিডিও নিয়ে একটি অ্যালবাম প্রকাশ করছেন সংগীত পরিচালক ও শিল্পী আরফিন রুমি। ‘কিছু কথা আকাশে পাঠাও’ শীর্ষক এ অ্যালবামটি রোজার প্রথম দিকেই প্রকাশ করেছে প্রযোজনা প্রতিষ্ঠান সংগীতা। একই ব্যানার থেকে ঈদের অন্যতম চমক হিসেবে প্রকাশ পেয়েছে ইমরানের তৃতীয় একক ‘বলতে বলতে চলতে চলতে’। অ্যালবামের সব গানের সুর-সংগীতায়োজন করেছেন ইমরান নিজেই।

ঈদে নিজের দ্বিতীয় একক নিয়ে শ্রোতাদের সামনে হাজির বেলাল খান। লেজারভিশন থেকে প্রকাশ হওয়া অ্যালবামের নাম ‘আর একটিবার’। ক্যারিয়ারের দ্বিতীয় একক ‘গাপলী সুরাইয়া’ ঈদে প্রকাশ করলেন ক্লোজআপ তারকা সানিয়া সুলতানা লিজা। শফিক তুহিনের সুরে প্রকাশ পাচ্ছে লেমিসের দ্বিতীয় একক। নতুন মিউজিক ভিডিও প্রকাশ করেছেন ঝিলিক। এ ছাড়া নতুন গান নিয়ে শ্রোতাদের সামনে হাজির হচ্ছেন পূজা, কর্নিয়া, নাওমি,  জুয়েল মোর্শেদ, সাব্বির, রাফি, অয়ন চাকলাদার, মশিউর বাপ্পি, মিলনসহ চলতি প্রজন্মের আরও বেশ কিছু শিল্পী।

এদিকে ঈদকে সামনে রেখে উদ্বোধনী দিনে ‘জিপি মিউজিক’ প্রকাশ করেছে ১৫টি নতুন অ্যালবাম। এর আওতায় গ্রামীণফোন গ্রাহকরা সাইটে (music.grameenphone.com) গিয়ে পছন্দের গান ডাউনলোড করতে পারবেন। আরও জানানো হয়, অচিরেই গুগুল প্লে স্টোরে জিপি মিউজিকের একটি অ্যান্ড্রয়েড অ্যাপ আসছে।

জিপি মিউজিকের ঈদ এক্সক্লুসিভের মধ্যে রয়েছে- ‘আজম খান গোল্ডেন কালেকশনস’, আইয়ুব বাচ্চুর ‘জীবনের গল্প’, মাইলসের ‘প্রতিচ্ছবি’, মিলার ‘আনসেন্সরড’, তপুর ‘দেখা হবে বলে’, মেহরীনের ‘সেভেন’, আসিফ ইকবালের আয়োজনে মিশ্র এ্যালবাম ‘চলো অন্তহীন’ ও ‘আমি ছুঁয়ে দিলেই’, ফিডব্যাকের ‘এখন’, কনকচাঁপার ‘পদ্মপুকুর’, তৌসিফের ‘আয়োজন’, এনামুল করিম নির্ঝরের আয়োজনে ‘এক নির্ঝরের গান’, ‘শুভ্রদেব গোল্ডেন কালেকশনস’ এবং ‘আলাউদ্দিন আলী গোল্ডেন কালেকশনস’।

এসবের বাইরে নতুন একাধিক ব্যান্ড ও শিল্পীর অ্যালবাম প্রকাশ করেছে কোম্পানিগুলো। ঈদে ভক্তদের মর রাঙাতে গানের বাজারে নিজের ২৪তম একক অ্যালবাম নিয়ে হাজির থাকছেন ইভা রহমানও। তবে আর কী! ঈদ কাটুক প্রিয় শিল্পীর কণ্ঠে সুরের মূর্ছনায়।

এলএ/আরআই

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]