ট্যাক্সের পর এবার ভ্যাটের ‘বেড়াজালে’ নোরা ফাতেহি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:২৫ পিএম, ১৫ নভেম্বর ২০২২

বলিউড অভিনেত্রী নোরা ফাতেহি আগামী ১৮ নভেম্বর বাংলাদেশে আসবেন। ঢাকায় একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেওয়ার কথা রয়েছে। তবে বাংলাদেশে এসে নোরা ফাতেহি যে পারিশ্রমিক পাবেন, তার ওপর ৩০ শতাংশ উৎসে কর দিতে হবে বলে আগেই জানায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এবার নোরাকে মূল্য সংযোজন করা (মূসক) দিতে হবে বলেও জানিয়েছে এনবিআর। অর্থাৎ নোরাকে পারিশ্রমিকের ৩০ শতাংশ উৎসে কর বা ট্যাক্স এবং ২৫ শতাংশ মূসক বা ভ্যাট দিতে হবে।

মঙ্গলবার (১৫ নভেম্বর) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) দ্বিতীয় সচিব (মূসক বাস্তবায়ন পণ্য শাখা) মোহাম্মদ আবদুস সাদেকের সই করা প্রজ্ঞাপনে এ তথ্য উল্লেখ করা হয়।

এতে বলা হয়, আগামী ১৮ নভেম্বর ঢাকায় বিদেশি শিল্পী মিস নোরা ফাতেহি সহযোগে একটি সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হবে মর্মে বিভিন্ন সূত্রে জাতীয় রাজস্ব বোর্ডের ভ্যাট উইং অবহিত হয়েছে। এ বিষয়ে অভ্যন্তরীণ সম্পদ বিভাগ কর্তৃক জারিকৃত প্রজ্ঞাপন এসআরও নং-১৯৯-আইন/২০১৯/৫৬-মূসক, তারিখ- ১৩/০৬/২০১৯ অনুযায়ী বিদেশি শিল্পী সহযোগে বিনোদনমূলক সাংস্কৃতিক অনুষ্ঠান সম্পর্কিত ঘোষণা সংযোজনী-‘ক’ মোতাবেক সংশ্লিষ্ট ভ্যাট বিভাগীয় দপ্তরেরর ঘোষণা প্রদান, ব্যাংক গ্যারান্টি জমা ও অনুমতি গ্রহণের বাধ্যবাধকতা রয়েছে।’

‘কিন্তু সংশ্লিষ্ট ভ্যাট কমিশনারেট ও বিভাগীয় দপ্তরে এ বিষয়ে যোগাযোগ করে জানা যায় যে, আয়োজক প্রতিষ্ঠান কর্তৃক এ সংক্রান্ত কোনো ব্যাংক গ্যারান্টি দাখিলসহ অনুমতি গ্রহণ করা হয়নি। আয়োজক প্রতিষ্ঠান আগামী ১৮ নভেম্বর তারিখের অনুষ্ঠানের জন্য এরইমধ্যে টিকিট বিক্রি শুরু হয়েছে মর্মেও জানা যায়, যা মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ এবং সংশ্লিষ্ট বিধিমালার পরিপন্থি।’

ওমেন্স লিডারশিপ করপোরেশন স্বত্ত্বাধিকারী ইশরাত জাহান মারিয়ার উদ্দেশে প্রজ্ঞাপনে আরও বলা হয়, ‘মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ এবং মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক বিধিমালা, ২০১৬ ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগ কর্তৃক জারিকৃত প্রজ্ঞাপন এসআরও নং-১৯৯-আইন/২০১৯/৫৬-মূসক,অনুযায়ী প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণপূর্বক জাতীয় রাজস্ব বোর্ডকে অবহিতকরণ এবং বিদ্যমান আইন ও বিধি লঙ্ঘন করে এ জাতীয় বাণিজ্যিক অনুষ্ঠানের আয়োজন কোনো আয়োজক যাতে না করতে পারে সেদিকেসজাগ দৃষ্টি রাখার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।’

‘গ্লোবাল এচিভার অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে অংশ নিতে ১৮ নভেম্বর ঢাকায় আসার কথা আছে বলিউড তারকা নোরা ফাতেহির। রোববার (১৩ নভেম্বর) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) এক প্রজ্ঞাপনে উৎসে কর বাধ্যবাধকতার বিষয়টি জানানো হয়।

যদিও আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে, এনবিআরের প্রাপ্য উৎসে আয়কর পরিশোধ করা হয়েছে। কর দিয়েই নোরা ঢাকায় আসবেন। মঙ্গলবারের মধ্যে যাবতীয় সমস্যার সমাধান হবে, বিষয়টি প্রক্রিয়াধীন।

এসএম/এএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।