করোনার ভ্যাকসিন নেবেন না ‘সন্দেহবাতিক’ ব্রাজিলিয়ান প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৫৫ পিএম, ২৭ নভেম্বর ২০২০

ভ্যাকসিন নেবেন না বলে এবার স্পষ্ট জানিয়ে দিয়েছেন কোভিড-১৯ ভ্যাকসিন ও খোদ করোনাভাইরাস নিয়ে সন্দেহ প্রকাশ করা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বোলসোনারো।

সামাজিক যোগাযোগের একাধিক মাধ্যমে বৃহস্পতিবার সরাসরি সম্প্রচারিত বিবৃতিতে কট্টর ডানপন্থী নেতা জায়ের বোলসোনারো বলেন, কংগ্রেসের পক্ষে ব্রাজিলিয়ানদের ভ্যাকসিন নেয়ার বিষয়ে সম্মত হওয়া সম্ভব নয়।

রয়টার্সের শুক্রবারের এক প্রতিবেদন অনুযায়ী বোলসোনারো কোভিড-১৯ ভ্যাকসিন নেয়া প্রসঙ্গে বৃহস্পতিবার বলেন, ‘আমি আপনাদের স্পষ্ট করে বলছি, আমি এটা (ভ্যাকসিন) নেব না। এটা আমার অধিকার।’

বিশ্বে করোনায় দ্বিতীয় সর্বোচ্চ ১ লাখ ৭১ হাজারের বেশি মৃত্যু ছাড়াও ব্রাজিলে ৫৫ লাখের বেশি মানুষ আক্রান্ত হলেও করোনাকে ‘সামান্য ফ্লু’ বলে অভিহিত করা দেশটির এই নেতা এখন ভ্যাকসিন নিয়ে সন্দেহ ছড়াচ্ছেন।

মডার্না, ফাইজার-বায়োএনটেক, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার মতো কোম্পানির ভ্যাকসিনগুলো ৯০ শতাংশের বেশি কার্যকর বলে ফল আসার মধ্যে যখন আশার আলো দেখছে বিশ্ব তখন এই নেতা এসব কথা বলছেন।

প্রথম থেকে ভাইরাসের ঝুঁকিকে তুচ্ছতাচ্ছিল্য করা বোলসোনারা নিজে গত জুলাইয়ে মহামারি কোভিড-১৯ রোগে আক্রান্ত হওয়ার পরও এখনও করোনাভাইরাস ও এর ভ্যাকসিন নিয়ে বিভ্রান্তিকর কথা বলে যাচ্ছেন।

সরাসরি সম্প্রচারিত বিবৃতিতে কট্টর ডানপন্থী এই নেতা ফের মাস্ক পরার কার্যকারিতা নিয়ে সন্দেহ প্রকাশ করেন। তিনি ইঙ্গিত করেন যে, ভাইরাসের সংক্রমণ ঠেকাতে এর কার্যকারিতার পক্ষে খুব বেশি প্রমাণ নেই।

গত অক্টোবরে মজা করে এক টুইটে তিনি বলেছিলেন, শুধু তার কুকুরের জন্য ভ্যাকসিন প্রয়োজন। এ ছাড়ায় করোনায় কার্যকর নয় বলে প্রমাণিত হাইড্রক্সিক্লোরোকুইন নিজেও নিয়েছেন বলে এর আগে জানান তিনি।

বিশ্বব্যাপী করোনার ভ্যাকসিন সহজলভ্য হয়ে গেলেও ব্রাজিলবাসীর জন্য টিকাদান কর্মসূচি চালানোর প্রয়োজন নেই বলে এর আগে একাধিকবার বলেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বোলসোনারো।

এসএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]