তেল-গ্যাসে অরাজকতা ঠেকাতে সেনা নামালো শ্রীলঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:১৬ পিএম, ২২ মার্চ ২০২২
ছবি : সংগৃহীত

তেল-গ্যাসের হঠাৎ মূল্যবৃদ্ধি ও বিতরণ ব্যবস্থায় সৃষ্ট অরাজকতা মোকাবিলায় সেনা নামানোর ঘোষণা দিয়েছে শ্রীলঙ্কা। মঙ্গলবার (২২ মার্চ) দেশটির শত শত গ্যাস স্টেশন ও পেট্রল পাম্পে সেনা মোতায়েনের নির্দেশ দিয়েছে লঙ্কান সরকার। খবর রয়টার্সের।

শ্রীলঙ্কায় ভয়াবহ বৈদেশিক মুদ্রার সংকট চলছে, যার কারণে লঙ্কান সরকার স্থানীয় মুদ্রার অবমূল্যায়ন ঘটাতে বাধ্য হয়েছে। এতে তাদের খাদ্য, ওষুধ, জ্বালানির মতো আবশ্যক পণ্যগুলোর আমদানি বাধাগ্রস্ত হচ্ছে। সংকট কাটাতে বিভিন্ন দেশ ও বিদেশি সংস্থার দ্বারস্থ হয়েছে ভারত উপমহাসাগরীয় দ্বীপরাষ্ট্রটি।

লঙ্কান কর্মকর্তারা জানিয়েছেন, দীর্ঘসময় লাইনে দাঁড়িয়ে থেকে সম্প্রতি তিনজনের মৃত্যুর পর পেট্রল পাম্প ও কেরোসিন সরবরাহ কেন্দ্রগুলোতে সেনা মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে লঙ্কান সরকার।

Lanka--3.jpg

শ্রীলঙ্কার সামরিক বাহিনীর মুখপাত্র নীলান্ত প্রেমরত্নে বলেছেন, প্রতিটি জ্বালানি পাম্পে কমপক্ষে দুজন সেনা সদস্য মোতায়েন করা হচ্ছে। তারা বিতরণ ব্যবস্থার দেখভাল করলেও ভিড় নিয়ন্ত্রণে অংশ নেবেন না।

লঙ্কান সরকারের মুখপাত্র রমেশ পাথিরানা জানিয়েছেন, জ্বালানি মজুত ও বিতরণে অদক্ষতার অভিযোগ ওঠায় সেনা মোতায়েনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তার কথায়, জনগণকে সাহায্য করার জন্য সেনা মোতায়েন করা হয়েছে, মানবাধিকার খর্ব করার জন্য নয়।

Lanka--3.jpg

সরবরাহে অনিশ্চয়তার কারণে লঙ্কান জনসাধারণের মধ্যে জ্বালানিসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র কিনে রাখার প্রতিযোগিতা শুরু হয়েছে, যার ফলে অনেক জায়গায় সহিংসতারও খবর পাওয়া গেছে।

পুলিশ জানিয়েছে, গত সোমবার বাকবিতণ্ডার জেরে এক ব্যক্তিকে ছুরিকাঘাতে হত্যা করা হয়েছে। এছাড়া, গত সপ্তাহে জ্বালানি কিনতে গিয়ে প্রচণ্ড গরমের মধ্যে দীর্ঘসময় লাইনে দাঁড়িয়ে থেকে তিন বৃদ্ধের মৃত্যু হয়েছে।

কেএএ/এমএস

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।