শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকে নতুন গভর্নর নিয়োগ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:০১ পিএম, ০৫ এপ্রিল ২০২২

শ্রীলঙ্কার অর্থনীতি নানা টানাপোড়েনের মধ্যে পড়েছে। দেশটিতে শুরু হয়েছে রাজনৈতিক গোলযোগও। হতে পারে সরকারের ক্ষমতার পালাবদল। এরই মাঝে সোমবার দেশটির কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর পদত্যাগ করেন। একই পদে এখন নিয়োগ পেয়েছেন পি নন্দলাল বীরাসিংহে।

তিনি নিজেই নিয়োগ পাওয়ার বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করে জানিয়েছেন আগামী বৃহস্পতিবার থেকে তিনি দায়িত্ব নিতে যাচ্ছেন। যদিও কেন্দ্রীয় ব্যাংকের তরফে তার নিয়োগের বিষয়টি আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি।

তীব্র অর্থনৈতিক সংকটের মধ্যে শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর অজিথ নিভার্ড ক্যাবরাল পদত্যাগ করেন সোমবার (৪ এপ্রিল)। এর আগে দেশটির সব মন্ত্রী পদত্যাগের ঘোষণা দেন।

১৯৪৮ সালে যুক্তরাজ্যের কাছ থেকে স্বাধীনতা পাওয়ার পর সবচেয়ে কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। দেশজুড়ে জরুরি অবস্থা জারি করেছে প্রেসিডেন্ট গোটাবায়ে রাজাপাকসের সরকার।  দুই কোটি ২০ লাখ জনসংখ্যার এই দ্বীপ রাষ্ট্রটি স্বাধীনতার পর এমন বিপর্যয়ের মধ্যে পড়লো।

সূত্র: বিবিসি

এসএনআর/জেআইএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।