বেসামাল শ্রীলঙ্কা, চালের দাম কেজিতে ২২০ রুপি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২৬ এএম, ০৪ এপ্রিল ২০২২

চরম অর্থনৈতিক সংকটে পড়েছে শ্রীলঙ্কা। দেশটিতে আকাশচুম্বী সব পণ্যের দাম। চালের দর প্রতি কেজিতে ২২০ শ্রীলঙ্কান রুপি এবং এক কিলোগ্রাম গুঁড়ো দুধ বিক্রি হচ্ছে ১৯০০ রুপি দরে। এ ছাড়া চিনির দাম ২৪০ রুপি, নারিকেল তেল ৮৫০ রুপি প্রতি লিটারে। শুধু তাই নয় একটি ডিমের দাম ৩০ রুপি পর্যন্ত বেড়েছে।

স্থানীয় এক ব্যবসায়ী জানিয়েছেন, প্রায় ৫০ বছর পর হঠাৎই বেড়ে গেছে কোরোসিনের বাতি ও কাঠকয়লার আয়রনের দাম।একটি কাচের চিমনির দামে বেড়ে দাঁড়িয়েছে ১৫শ শ্রীলঙ্কান রুপি, যেখানে একটি কাঠকয়লার আয়রন মেশিনের দাম নয়শ রুপি। হারিকেনের চাহিদাও বেড়েছে। স্থানীয় বাজারে সরবরাহের অভাবে পণ্যটির সংকটও তৈরি হয়েছে। একটি হারিকেনের দাম বাজারে এখন ১৫শ রুপি পর্যন্ত।

বেসামাল শ্রীলঙ্কা, চালের দাম কেজিতে ২২০ রুপি

বিদ্যুৎ বিভ্রাট, গ্যাস ও পানির তীব্র সংকট, খাদ্য সংকট, প্রয়োজনীয় পণ্যের আকাশছোঁয়া দামসহ নানা সমস্যার বেড়াজালে আটকা পড়েছে শ্রীলঙ্কার সাধারণ মানুষ। গত বছরের ডিসেম্বরে শ্রীলঙ্কার বাণিজ্য ঘাটতি দ্বিগুণ হয়ে এক দশমিক এক বিলিয়ন ডলারে দাঁড়ায়। গত মাসে দেশটির বৈদেশিক মুদ্রার রিজার্ভের পরিমাণ ছিল দুই দশমিক তিন বিলিয়ন ডলার। তাছাড়া জুলাইয়ে বন্ড পরিশোধে ব্যয় হয় এক বিলিয়ন ডলার।

বেসামাল শ্রীলঙ্কা, চালের দাম কেজিতে ২২০ রুপি

এদিকে, সরকারের ব্যর্থতার জেরে রোববার (৩ এপ্রিল) মন্ত্রীসভার ২৬ সদস্য পদত্যাগ করেছেন। সরকারের বিরুদ্ধে বিক্ষোভ দমনে ৩৬ ঘণ্টার কারফিউ জারি করেছে গোটাবায়া রাজাপাকসের সরকার।

শ্রীলঙ্কার নাগরিকরা বলছেন, ১৯৪৮ সালে স্বাধীনতার পর এমন বিপর্যয়ের মুখে পড়েনি দেশটির অর্থনীতি।

সূত্র: বিজনেস টুডে, দ্যা আইল্যান্ড ডট আইকে

এসএনআর/জেআইএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।