শ্রীলঙ্কায় মন্ত্রী-এমপিসহ ২২ জনকে দ্রুত গ্রেফতারের নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৩৯ পিএম, ১৭ মে ২০২২
১০ মে বিদায়ী প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের সরকারি বাসভবনের দিকে যাচ্ছেন একদল নিরাপত্তারক্ষী। ছবি সংগৃহীত

গত সপ্তাহে শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর হামলার ঘটনায় জড়িত অভিযোগে শ্রীলঙ্কায় সাবেক মন্ত্রী ও বর্তমান সংসদ সদস্যসহ (এমপি) ২২ জনকে দ্রুত গ্রেফতারের নির্দেশ দিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি)। মঙ্গলবার (১৭ মে) অ্যাটর্নি জেনারেলের নির্দেশনা মোতাবেক এসব অভিযুক্তকে গ্রেফতার করতে সিআইডি’কে নির্দেশ দিয়েছেন তিনি। খবর ডেইলি মিররের।

এর আগে, গত ৯ মে শ্রীলঙ্কায় সরকারবিরোধী বিক্ষোভের কেন্দ্রস্থল গলে ফেস গ্রিন ও টেম্পল ট্রিসে বিক্ষোভকারীদের ওপর হামলার ঘটনায় জড়িত অভিযোগে সংসদ সদস্য জনস্টন ফার্নান্দো, সানাৎ নিশান্থা, সঞ্জীবা এদিরিমান্নে, মিলান জয়তিলাকেসহ ২২ জনকে গ্রেফতার করতে সোমবার আইজিপি ও সিনিয়র ডিআইজি’কে নির্দেশনা দেন লঙ্কান অ্যাটর্নি জেনারেল।

ওই ঘটনায় পুলিশ ও অ্যাটর্নির অফিস থেকে পৃথক তদন্তের পর এ নির্দেশনা দেওয়া হয়। তারই ধারাবাহিকতায় সিআইডি’কে আরও তদন্ত করে তার সবশেষ তথ্য অ্যাটর্নি জেনারেলকে জানানোর নির্দেশ দেন লঙ্কান আইজিপি। অভিযুক্তদের গ্রেফতারের পর আদালতে হাজির করার জন্যেও সিআইডিকে নির্দেশ দিয়েছেন তিনি।

শ্রীলঙ্কান সিআইডি এরই মধ্যে দুই অভিযুক্তকে গ্রেফতার করেছে। তারা হলেন সাবেক প্রাদেশিক পরিষদের সদস্য আমাল সিলভা এবং মোরাতুওয়া আরবান কাউন্সিলের এক কর্মচারী।

এদিকে, দলীয় নেতাদের অনুরোধের পর শ্রীলঙ্কার সব সংসদ সদস্য ও তাদের বাসভবনগুলোর নিরাপত্তা জোরদার করা হয়েছে। লঙ্কান স্পিকার মাহিন্দা ইয়াপা আবেয়াবর্ধনে মঙ্গলবার পার্লামেন্টে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেছেন, দলীয় নেতারা তাকে জানিয়েছিলেন, পার্লামেন্টের অধিবেশনে যোগ দিতে ও বাড়ি ফেরার পথে তাদের জীবন ঝুঁকির মধ্যে পড়ছে। এ কারণে শ্রীলঙ্কার প্রতিরক্ষা সচিব ও জননিরাপত্তা মন্ত্রণালয়ের সচিবকে একটি বিশেষ নিরাপত্তা পরিকল্পনা করতে এবং সংসদ সদস্য ও তাদের বাসভবনে অতিরিক্ত নিরাপত্তা দিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য আইজিপি’কে নির্দেশ দেওয়া হয়েছিল।

কেএএ/এমএস

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]