পদত্যাগ করবেন না শ্রীলঙ্কার প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৩৫ পিএম, ০৬ এপ্রিল ২০২২
ছবি: সংগৃহীত

দেশজুড়ে বিক্ষোভ-প্রতিবাদের পরেও পদত্যাগ করবেন না শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। দেশের অর্থনৈতিক সংকট নিয়ন্ত্রণে ব্যর্থ হওয়ায় পুরো দেশে তার পদত্যাগের দাবি জোরালো হয়েছে। বুধবার পার্লামেন্টে এক মন্ত্রী জানান, এসবের পরও পদত্যাগ করবেন না তিনি। খবর রয়টার্সের।

বিরোধীদের সমালোচনার জবাবে চিফ গভর্নমেন্ট হুইপ এবং মহাসড়ক বিষয়ক মন্ত্রী জনস্টন ফার্নান্দো বলেন, আমি আপনাদের মনে করিয়ে দিতে চাই যে, দেশের ৬৯ লাখের বেশি মানুষ প্রেসিডেন্টকে ভোট দিয়ে জয়ী করেছেন।

তিনি বলেন, একটি দেশের সরকার হিসেবে আমরা পরিষ্কারভাবে বলতে চাই যে, কোনো পরিস্থিতিতেই প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে পদত্যাগ করবেন না। আমরা পুরো পরিস্থিতির মুখোমুখি হবো।

এর আগে শপথ নেওয়ার ২৪ ঘণ্টা যেতে না যেতেই পদত্যাগ করেন দেশটির নতুন অর্থমন্ত্রী আলি সাবরি। মঙ্গলবার (৫ এপ্রিল) প্রেসিডেন্টের কাছে পদত্যাগপত্র পাঠান তিনি।

প্রেসিডেন্টের কাছে পাঠানো পদত্যাগপত্রে সাবরি বলেছেন, তিনি কেবল অন্তর্বর্তী ব্যবস্থা হিসেবে দায়িত্ব নিয়েছিলেন এবং পরিস্থিতি মোকাবিলায় প্রেসিডেন্ট যদি সংসদের বাইরের কোনো উপযুক্ত ব্যক্তিকে নিয়োগ করতে চান, তাহলে তিনি (সাবরি) নিজের সংসদীয় আসন থেকেও পদত্যাগ করতে রাজি।

এর আগে চরম অর্থনৈতিক সংকটের জেরে সৃষ্ট রাজনৈতিক টানাপোড়েনে গত রোববার একযোগে পদত্যাগ করেন দ্বীপরাষ্ট্রটির মন্ত্রিসভার সব সদস্য। লঙ্কান প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে ছাড়া মন্ত্রিসভার ২৬ সদস্যই পদত্যাগপত্র জমা দেন।

এর পরের দিনই নতুন করে চারজনকে মন্ত্রী হিসেবে নিয়োগ দেন লঙ্কান প্রেসিডেন্ট। অর্থমন্ত্রী হিসেবে বাসিল রাজাপাকসের স্থলাভিষিক্ত হন আলি সাবরি। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পান জিএল পেইরিস। এছাড়া দীনেশ গুনবর্ধনে শিক্ষামন্ত্রী ও জনস্টন ফার্নান্দো মহাসড়ক মন্ত্রী হিসেবে শপথ নেন।

টিটিএন/জিকেএস

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]