গাজায় এখনো ৭ হাজার ফিলিস্তিনি নিখোঁজ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:০৯ পিএম, ৩০ নভেম্বর ২০২৩
ফাইল ছবি

গাজায় চলছে যুদ্ধবিরতি। এরই মধ্যে কয়েক দফায় যুদ্ধবিরতি চুক্তির মেয়াদ বাড়ানো হয়েছে। এর অধীনে বন্দিবিনিময় হচ্ছে দুই পক্ষের মধ্যে।

কিন্তু দুই মাসের বেশি সময় ধরে গাজায় ইসরায়েলি বোমা হামলায় হাজার হাজার বেসামরিক ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে।

আরও পড়ুন>যত ফিলিস্তিনির মুক্তি, প্রায় ততজনই গ্রেফতার

গাজার স্বাস্থ্যমন্ত্রণালয় জানিয়েছে, ৭ অক্টোবরের পর ইসরায়েলি হামলায় ১৫ হাজারের বেশি ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন। নিহতদের মধ্যে ৬ হাজারের বেশি শিশু রয়েছে।

তাছাড়া, ইসরায়েলের হামলায় এখনো অন্তত সাত হাজার নিখোঁজ বা ধ্বংসস্তূপের মধ্যে চাপা পড়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। ফলে প্রকৃত নিহতের সংখ্যা অনেক বেশি।

এই যুদ্ধে ৩৬ হাজারের বেশি ফিলিস্তিনি আহত হয়েছেন। যাদের মধ্যে অনেকের অবস্থাই আশঙ্কাজনক। গাজার ৩৫টি হাসপাতালের মধ্যে ২৬টি হাসপাতাল কার্যকর অবস্থায় রয়েছে।

এদিকে ফের ইসরায়েলে পা রেখেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। ইসরায়েল এবং ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের মধ্যকার সংঘাত শুরুর পর থেকে এ নিয়ে তৃতীয় বারের মতো ইসরায়েলে সফর করলেন এই শীর্ষ মার্কিন কূটনীতিক।

সূত্র: আল-জাজিরা

এমএসএম

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।