মগবাজারে বিস্ফোরণ : পুলিশের ৭ সদস্যের তদন্ত কমিটি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:০১ পিএম, ২৮ জুন ২০২১

রাজধানীর মগবাজারে বিস্ফোরণের ঘটনায় সাত সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে পুলিশ। কমিটির প্রধান করা হয়েছে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের (সিটিটিসি) প্রধান ডিআইজি মো. আসাদুজ্জামানকে।

সোমবার (২৮ জুন) বিকেলে পুলিশ সদরদফতরের এআইজি মোহাম্মদ আইয়ুব স্বাক্ষরিত এক পরিপত্রে এই খবর জানানো হয়েছে।

কমিটির সদস্য সচিব করা হয়েছে ডিএমপির বোমা নিস্ক্রিয়করণ ইউনিটের প্রধান অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) রহমত উল্লাহ চৌধুরীকে। আর কমিটিতে রাখা হয়েছে সিআইডির ফরেনসিক বিভাগের বিশেষ পুলিশ সুপার, সিটি-এসবির (পূর্ব) বিশেষ পুলিশ সুপার, অ্যান্টি টেররিজম ইউনিটের অতিরিক্ত পুলিশ সুপার, এয়ারপোর্ট আর্ম পুলিশ ব্যাটালিয়নেরসহ অধিনায়ক ও বিস্ফোরক অধিদফতরের উপ-প্রধান বিস্ফোরক পরিদর্শককে।

তদন্ত কমিটিকে আগামী সাত কর্মদিবসের মধ্যে সুস্পষ্ট মতামতসহ প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

এদিকে বেলা ১১টার পর ঘটনাস্থল পরিদর্শন শেষে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেন, রাজধানীর মগবাজারে বিস্ফোরণের ঘটনায় বোম্ব এক্সপ্লোসন ইউনিট নিয়ে একটি তদন্ত কমিটি করা হয়েছে।

তিনি বলেন, ‘এটি একটি একমুখী ধ্বংসযজ্ঞ। বোমা হলে চতুর্মাত্রিক ধ্বংসযজ্ঞ হতো। এখন পর্যন্ত গ্লাসের ভাঙা টুকরা ছাড়া অন্যকিছু আমরা খুঁজে পাইনি। বিস্ফোরণ ভবনের ভেতরে এখনও মিথেন গ্যাসের গন্ধ রয়েছে। ফায়ার সার্ভিস তাদের গ্যাস ডিটেক্টর নিয়ে আসবে এবং তারপরে দেখা যাবে ভেতরে গ্যাসের অস্তিত্ব আছে কি-না।’

আপাতত শঙ্কিত হওয়ার কিছু নেই উল্লেখ করে আইজিপি বলেন, ‘এই পর্যায়ে কোনো কমেন্ট না করি, সিদ্ধান্ত না দেই। এক্সপার্ট অপিনিয়ন আসুক এরপর বোঝা যাবে কী ঘটেছিল। এই পর্যন্ত ধৈর্য ধরে অপেক্ষা করি।’

আইজিপি বলেন, ‘গ্যাসের সিলিন্ডার যদি পুরোপুরি মেইনটেইন না করা হয় সেটিই হয়ে যায় বোম্ব। কোনো ইলেকট্রনিক বাতি জ্বালানোর চেষ্টা করলে যদি স্পার্ক সৃষ্টি হয় এ সময় গ্যাস সিলিন্ডারের মেইন্টেনেন্স খারাপ থাকলে মুহূর্তের মধ্যে দুর্ঘটনা ঘটতে পারে। এগুলো সতর্কতার বিষয় রয়েছে। তবে আমরা সবগুলো বিষয় মাথায় রেখে তদন্ত করছি। এ ধরনের দুর্ঘটনার যেন পুনরাবৃত্তি না ঘটে ‘

রোববার সন্ধ্যা সাড়ে ৭টায় মগবাজারের ওয়্যারলেস গেট এলাকায় ফ্যাশন ও লাইফস্টাইল ব্র্যান্ড আড়ংয়ের শো-রুম লাগোয়া ভবনে বিস্ফোরণের ঘটনা ঘটে। এই ঘটনায় এখন পর্যন্ত সাতজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়া আহত হয়েছেন ৬০ জনেরও বেশি মানুষ।

আহতদের মধ্যে ১৭ জনকে শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে। বাকিদের আশপাশের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

টিটি/জেডএইচ/এমএস

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।