তাহলে হাথুরুসিংহেই হচ্ছেন বাংলাদেশের কোচ!

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০২:২৯ পিএম, ৩১ জানুয়ারি ২০২৩

একদিন আগেই সিলেটে বাংলাদেশের মিডিয়ার সামনে বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন বলেছিলেন, বাংলাদেশের নতুন কোচ যোগ দেন চলতি ফেব্রুয়ারিতেই। ১৮ থেকে ২০ ফেব্রুয়ারির মধ্যে তিনি বাংলাদেশের কোচ হিসেবে দায়িত্বভার গ্রহণ করবেন।

কিন্তু সেই নতুন কোচ কে? গুঞ্জন থেকেই গেছে। চন্ডিকা হাথুরুসিংহের নাম জোরেসোরে উচ্চারিত হচ্ছে আগে থেকেই। যদিও হঠাৎ সংবাদ প্রকাশ হয়েছিলো, হাথুরু আসবেন না।

এ নিয়ে পাপনের কাছে জিজ্ঞাসা করা হলে তিনি উল্টো প্রশ্ন করে বলেন, ‘(হাথুরুসিংহের না আসার) খবরটা কি আমি আপনাদের দিয়েছি? কোচের ব্যাপারে আমি আগেই বলেছি। ফেব্রুয়ারি ১৮ কিংবা ২০ তারিখে তাকে দেখতে পাবেন।’

বিসিবি সভাপতি হাথুরুর বিষয়টা নিয়ে আরও জানিয়েছিলেন, হাথুরুসিংহে আছেন তাদের সংক্ষিপ্ত তালিকায়, ‘আমরা যে ধরনের কোচ খুঁজছি, ফুল টাইম ওটাতে ও (হাথুরুসিংহে) আছে। অন‌্য কেউ ফুল টাইম না। কেউ হয়তো দুই ’শ দিন। কেউ হয়তো এক ‘শ দিন। কাউকে আবার আইপিএলে ছেড়ে দিতে হবে। এটা আবার হাথুরুসিংহের নেই। সেদিক থেকে মনে হয় যে ওর সম্ভাবনা বেশি।’

মিডিয়ার সঙ্গে পাপনের কথা বলার পরই এলো নতুন খবর। অস্ট্রেলিয়ায় নিউ সাউথ ওয়েলসের সহকারী কোচের দায়িত্ব ছেড়ে দিয়েছেন হাথুরুসিংহে। তার জায়গায় দায়িত্ব পেয়েছেন সাবেক অস্ট্রেলীয় ক্রিকেটার ক্যামেরন হোয়াইট।

দুই ধাপে ব্লুজ দলের সহকারী কোচের দায়িত্বে ছিলেন এই শ্রীলঙ্কান। প্রথম ধাপে ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত। এরপর বাংলাদেশ জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব পালন করেন তিনি। নিজ দেশ শ্রীলঙ্কার কোচও ছিলেন। এরপর ২০২০ সালে আবার নিউ সাউথ ওয়েলসের ফিরে যান।

হাথুরুসিংহে এমন এক সময়ে নিউ সাউথ ওয়েলস দলের দায়িত্ব ছাড়লেন, যখন তার বাংলাদেশ দলের প্রধান কোচ হিসেবে যোগ দেওয়ার জোর গুঞ্জন শোনা যাচ্ছিলো। এমনকি বিসিবির অভ্যন্তরে বলাবলিও হচ্ছিল, হঠাৎ ভিন্ন কিছু ঘটে না গেলে হাথুরুই হবেন বাংলাদেশ দলের পরবর্তী কোচ।

শেষ পর্যন্ত যখন তিনি অস্ট্রেলিয়ায় তার বর্তমান চাকরিটি ছেড়েই দিলেন এবং এ বিষয়টা নিশ্চিত হওয়া গেছে, তখন দুয়ে দুয়ে চার মিলেই যাচ্ছে। অর্থাৎ, নাজমুল হাসান পাপনের বলা ১৮-২০ ফেব্রুয়ারির দিকে বাংলাদেশের ক্রিকেটে যে নতুন কোচ যোগ দিতে যাচ্ছেন, তিনি নিশ্চিতভাবেই চন্ডিকা হাথুরুসিংহে। এ কারণেই মূলত তিনি নিউ সাউথ ওয়েলস দলের কোচের দায়িত্ব ছেড়েছেন।

নিউ সাউথ ওয়েলসের দায়িত্ব ছাড়ার পর হাথুরুসিংহেকে অভিনন্দন জানিয়ে দলটির এলিট মেল ক্রিকেটের প্রধান মাইকেল ক্লিঙ্গার সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, ‘ক্রিকেট এনএসডব্লু, ব্লুজ ও সিডনি থান্ডারে চন্ডি গত দুই বছর দারুণ অবদান রেখেছেন। তার চলে যাওয়াতে আমরা দুঃখিত। কিন্তু তার আন্তর্জাতিক কোনো দলের কোচিং করানোর ইচ্ছার বিষয়টি আমরা বুঝতে পেরেছি। তার কোচিং ক্যারিয়ারের পরবর্তী অধ্যায়ের জন্য শুভকামনা থাকল।’

মাইকেল ক্লিঙ্গারের এই বক্তব্যেও পরিষ্কার, ‘আন্তর্জাতিক কোনো দলকে ক্রিকেট কোচিং করানোর ইচ্ছার বিষয়।’ সেই দলটি যে অবশ্যই বাংলাদেশ, তা আর বলার অপেক্ষা রাখে না।

এখন শুধু হাথুরু এবং বিসিবি থেকে আনুষ্ঠানিক ঘোষণাটাই আসা বাকি থাকলো।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।