‘আমার নাম তৌহিদ নয়, তাওহিদ’

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০১:৪২ পিএম, ১৯ মার্চ ২০২৩

এর আগে অনেকবারই তিনি চেষ্টা করেছিলেন প্রচলিত ভুল থেকে নিজের নামকে রক্ষা করতে। কিন্তু অনেক বলে-কয়েও পারেননি নামের বানান ঠিক করাতে। মাঝে কিছুদিন ঠিক ছিল; কিন্তু আবারও প্রচলিত ভুলেই ফিরে গেছে সবাই।

বলা হচ্ছে তৌহিদ হৃদয়ের কথা। তরুণ এই ব্যাটার অভিষেকেই নজর কেড়েছেন। ৮৫ বলে ৯২ রানের এক বিধ্বংসী ইনিংস খেলেছেন। তার হাত ধরে বাংলাদেশ গড়েছে ইতিহাস। দলীয় সর্বোচ্চ রানের স্কোর গড়েছে টাইগাররা। সঙ্গে গড়েছে রানের ব্যবধানে সবচেয়ে বড় জয়ের রেকর্ড।

তো, এমন একটি বিজয়ের মঞ্চকেই নিজের নামের ভুল শোধরানোর জন্য ব্যবহার করলেন অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপ জেতা এই ব্যাটার। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়মে ম্যাচ সেরা হয়ে সংবাদ সম্মেলনে আসার পর নিজের নাম যে সবাই ভুল লেখেন, সেটাই আগে স্মরণ করিয়ে দিলেন তৌহিদ হৃদয়।

নামের প্রথম অংশই সবাই ভুল লেখে বলে দাবি করলেন তিনি। বললেন, ‘আমার নাম তৌহিদ নয়, তাওহিদ।’ সংবাদ সম্মেলনে এ সময় পাল্টা প্রশ্ন করা হলো, তাহলে নামের বানান ‘ই’-কার হবে নাকি ‘ঈ’-কার হবে?

হাসতে হাসতে তাওহিদ বললেন, ‘ই-কার, ঈ-কার - যা দেন, সমস্যা নেই।’ শুধু সমস্যা তার তৌহিদ নিয়েই। তিনি বলেন, ‘আমার নাম হচ্ছে আসলে তাওহিদ হৃদয়। তবে সবাই আমাকে তৌহিদ বলে। অনুর্ধ্ব-১৯ থেকেই সবাইকে বলে আসছি। কিছু জায়গায় ঠিকও ছিল। এখন বেশিরভাগ জায়গায় তৌহিদই চলছে। তবে তাওহিদ ডাকলেই আমার ভালো লাগে। তাওহিদের সুন্দর একটি অর্থও আছে তো, একারণেই...(হাসি)।’

আরবি শব্দ তাওহিদের অর্থ ‘একত্ববাদ’। এখন থেকে তাই তৌহিদ হৃদয়ের নাম লেখা হবে, তাওহিদ হৃদয়।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।