শিরোপায় চোখ রেখেই মালদ্বীপ যাচ্ছেন জামাল ভূঁইয়ারা

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৪:৪০ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০২১

সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের প্রথম ও শেষ ট্রফি ২০০৩ সালে ঢাকায়, সর্বশেষ ফাইনাল ২০০৫ সালে করাচিতে এবং সর্বশেষ সেমিফাইনাল ২০০৯ সালে ঢাকায়।

সর্বশেষ চারটি সাফ চ্যাম্পিয়নশিপের গ্রুপপর্বই টপকাতে পারেনি বাংলাদেশ। ব্যর্থতা ২০১৮ সালে ঘরের মাঠে গত আসরেও। দক্ষিণ এশিয়ার টুর্নামেন্টে হাবুডুবু খাওয়া বাংলাদেশ এবার চোখ রাখছে শিরোপায়।

১ থেকে ১৬ অক্টোবর মালদ্বীপে অনুষ্ঠিত সাফ চ্যাম্পিয়নশিপে চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য নিয়ে মঙ্গলবার মালে যাচ্ছে বাংলাদেশ দল। যাওয়ার আগে সোমবার সংবাদ সম্মেলনে কোচ অস্কার ব্রুজন ও অধিনায়ক জামাল ভূঁইয়া চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যের কথাই শোনালেন।

কিভাবে? যে দলটি গত চারটি সাফের সেমিফাইনালেই পা রাখতে পারেনি, সেই দল হবে চ্যাম্পিয়ন! চোখটা কি বেশি ওপরে তোলা হলো না? জামাল ভূঁইয়া চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যের পেছনে কিছু যুক্তিও দিয়েছেন। তার মতে, বর্তমান দলটির খেলোয়াড়রা অনেকদিন ধরে একসঙ্গে আছেন। ভালো একটু গ্রুপ তারা। সবার মধ্যেই ভালো কিছু করার তাগিদ আছে।

বাংলাদেশ অধিনায়ক বলেন, ‘আমরা কয়েকটা দিন অনুশীলনে কঠোর পরিশ্রম করছি। খেলোয়াড়রা নিজেদের সেরা দিতে প্রস্তুত। আমরা নিজেদের খেলাটা দেখাতে চাই। কিছু একটা করতে হবে, কিছু একটা করে দেখাতে চাইছি। আমরা আত্মবিশ্বাসী, ম্যাচ বাই এগোতে চাই। চ্যাম্পিয়ন হওয়ার যে লক্ষ্য নির্ধারণ করেছি, আশা করি সে লক্ষ্যে পৌঁছতে পারবো।’

এই টুর্নামেন্টে ফেভারিট কারা? জামাল ভূঁইয়ার জবাব, ‘ফিফা র্যাংকিং বলছে ভারতই ফেভারিট। তবে আমাদের কাছে সব প্রতিপক্ষই সমান। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচ, তাদের নিয়েই ভাবছি। প্রথম ম্যাচটা কঠিন হবে। শ্রীলঙ্কার বিপক্ষে জিততে হবে। তারপর ভারতের বিপক্ষে ম্যাচ। ওই ম্যাচটি না হারলেই ভালো।’

নতুন কোচের অধীনে মাত্র কয়েকদিনের অনুশীলন হলো, খেলোয়াড়রা কি মানিয়ে নিতে পারবেন নতুন কৌশলে? জামাল ভূঁইয়ার কথা, ‘কোনো কিছুই একদিনে তৈরি হয় না, একটা প্রক্রিয়া আছে। কোচ প্রথম দিন যোগ দিয়েই বলেছেন কিভাবে দলকে খেলাতে চান। তিনি সবকিছু পরিষ্কার করে দিয়েছেন। যে ফরমেশন দিয়েছেন, সেভাবে লিগে বেশিরভাগ দলই খেলে থাকে। তা মানিয়ে নিচ্ছি। আমরা কোচের অধীনে নতুন ফরমেশনে ধাতস্ত হওয়ার চেষ্টা করছি।’

কেবল অধিনায়ক জামাল ভূঁইয়াই নন, নতুন কোচ অস্কার ব্রুজনও নতুন করে স্বপ্ন দেখাচ্ছেন বাংলাদেশকে। মধ্যবর্তী এই দায়িত্বটা তিনি রাঙাতে চান চ্যাম্পিয়ন হয়ে। ক্যারিয়ারের প্রথম জাতীয় দলের দায়িত্বটা স্মরণীয় করেই রাখতে চান এই স্প্যানিশ।

এবারের সাফ চ্যাম্পিয়নশিপের নতুন দিক হলো ফরম্যাট। পাঁচটি দেশ অংশ নিচ্ছে বলে খেলা হবে রাউন্ড রবিন লিগ ভিত্তিতে। এখানে এক ম্যাচ খারাপ করলে তা পুষিয়ে নেয়ার সুযোগ থাকে। নতুন এই ফরম্যাটও বাংলাদেশকে আশাবাদী করছে ফাইনালে ওঠার।

আরআই/এমএমআর/এমএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]