ফিফা বর্ষসেরা: মেসি-রোনালদোরা কে কাকে ভোট দিলেন?

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৭:৫০ পিএম, ১৮ জানুয়ারি ২০২২

ব্যালন ডি’অর জয়ের পর সম্ভাবনা ছিল ফিফা বর্ষসেরার পুরস্কারটাও হয়তো উঠবে পিএসজির আর্জেন্টাইন কিংবদন্তি লিওনেল মেসির হাতে। কিন্তু তাকে পেছনে ফেলে টানা দ্বিতীয়বারেরমত ফিফা বর্ষসেরার পুরস্কার জিতলেন বায়ার্ন মিউনিখের পোলিশ স্ট্রাইকার রবার্ট লেওয়ানডস্কি।

সারা বিশ্বের প্রতিটি জাতীয় দলের কোচ এবং অধিনায়কের ভোটের পাশাপাশি কিছু নির্বাচিত সাংবাদিক এবং সমর্থকদের ভোটে নির্বাচন করা হয় ফিফা বর্ষসেরা বিজয়ী ফুটবলারের নাম। তবে নিয়ম হলো, অধিনায়ক এবং কোচ নিজেকে ভোট দিতে পারবেন না। অন্য প্রতি ক্যাটাগরিতে ক্রম অনুসারে তিনজনকে ভোট দিতে পারবেন তিনি।

বিশ্বের অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো এমনকি যিনি ফিফা বর্ষসেরা পুরস্কার জিতেছেন, সেই রবার্ট লেওয়ানডস্কিও নিজ নিজ জাতীয় দলের অধিনায়ক। সে হিসেবে তারা তিনজনই ভোট দেয়ার সুযোগ পেয়েছেন।

৪৮ পয়েন্টে পেয়ে বর্ষসেরার পুরস্কার জিতেছেন লেওয়ানডস্কি। ৪৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় হয়েছেন লিওনেল মেসি এবং ৩৯ পয়েন্ট নিয়ে তৃতীয় হয়েছেন মিসরীয় ফুটবলার মোহাম্মদ সালাদ। তো মেসি, রোনালদো এবং লেওয়ানডস্কি - কে কাকে ভোট দিলেন?

রোনালদোর ভোট পেলেন যারা

পর্তুগালের অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনালদো ভোট দেয়ার ক্ষেত্রে যে তিনজনকে বাছাই করেছেন, তার মধ্যে শীর্ষে থাকা ব্যক্তিই জিতলেন এবারের বর্ষসেরার পুরস্কার।

অর্থ্যাৎ, রোনালদোর এক নম্বর ভোটটি পেয়েছেন রবার্ট লেওয়ানডস্কিই। দুই নম্বরে রোনালদো বেছে নিয়েছিলেন চেলসির দুই ফুটবলার ফ্রান্সের এনগোলা কন্তে এবং ইতালির জর্জিনহোকে।

মেসির ভোট পেলেন যারা

আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসির বাছাই করা ফুটবলাররা পুরস্কার জিততে পারেননি। মেসি তার সেরা ভোটটি দিয়েছেন নিজের সতীর্থ এবং ব্রাজিলিয়ান ফুটবলার নেইমারকে।

তার দ্বিতীয় ভোটটি গেলো আরেক সতীর্থ ফরাসী ফুটবলার কিলিয়ান এমবাপের বাক্সে এবং তৃতীয় সেরা ভোটটি পেয়েছেন রিয়াল মাদ্রিদ স্ট্রাইকার, আরেক ফরাসী ফুটবলার করিম বেনজেমা।

লেওয়ানডস্কির ভোট পেলেন যারা

পোল্যান্ডের অধিনায়ক এবং বায়ার্ন মিউনিখ স্ট্রাইকার রবার্ট লেওয়ানডস্কি টানা দ্বিতীয়বারের মত হলেন ফিফা বর্ষসেরা। কিন্তু নিজেকে ভোট দেয়ার কোনো সুযোগ ছিল না তার।

তবে তিনি মেসি কিংবা রোনালদোর কাউকেই নিজের সেরা ভোটটি দেননি। লেওয়ানডস্কি নিজের সেরা ভোটটি দিয়েছেন চেলসির ইতালিয়ান মিডফিল্ডার জর্জিনহোকে। দ্বিতীয় স্থানে তিনি বেছে নিয়েছেন মেসিকে এবং তৃতীয় স্থানে বেছে নিয়েছেন রোনালদোকে।

আইএইচএস/

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]