বিশ্বকাপ ইতিহাসের সেরা গ্রুপপর্ব ছিল এবার: ফিফা প্রেসিডেন্ট

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১:৪২ পিএম, ০৮ ডিসেম্বর ২০২২

কাতারের মতো রক্ষণশীল দেশে ফুটবল বিশ্বকাপের মহাযজ্ঞ আয়োজন। শুরু থেকেই বেশ চাপে ছিলেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যান্তিনো।

তবে ইউরোপিয়ানদের নানামুখী সমালোচনা ও বিতর্ক ছাপিয়ে বেশ সাফল্যের সঙ্গেই বিশ্বকাপের গ্রুপপর্ব আর রাউন্ড অব সিক্সটিন শেষ করেছে মধ্যপ্রাচ্যের দেশটি।

মাঝে দুদিন বিরতি। কাতারে এই বিশ্বকাপটা কেমন হচ্ছে? শুরু থেকেই তার উচ্ছ্বাস ছিল, আরও একবার পরিপূর্ণতার তৃপ্তি ঝরে পড়লো ফিফা প্রেসিডেন্টের কণ্ঠে।

এবারের বিশ্বকাপে গ্রুপপর্বে হাড্ডাহাড্ডি লড়াই-ই হয়েছে দলগুলোর মধ্যে। কোনো দলই গ্রুপপর্ব থেকে পূর্ণ ৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয়পর্বে উঠতে পারেনি। আর অঘটনের পর অঘটন তো ছিলই।

গ্রুপপর্বে সৌদি আরবের কাছে আর্জেন্টিনার হার আর জার্মানির বাদ পড়া ছিল ইতিহাসের সেরা অঘটনগুলোর মধ্যে। সেটা থামেনি রাউন্ড অব সিক্সটিনেও। মরক্কো এবার বিদায় করে দেয় সাবেক বিশ্বচ্যাম্পিয়ন স্পেনকে।

বিশ্বকাপ শুরুর পর প্রথম বিরতি ছিল মঙ্গলবার। এদিন গণমাধ্যমের সঙ্গে কথা বলতে গিয়ে ইনফ্যান্তিনোর চোখেমুখে ছিল স্বস্তির ঝলক।

ফিফা প্রেসিডেন্ট বলেন, ‘আমি সবগুলো ম্যাচ দেখেছি। আসলে খুব সহজ আর পরিষ্কারভাবে বললে, এটা ফিফা বিশ্বকাপ ইতিহাসের সেরা গ্রুপপর্ব ছিল।’

ইনফ্যান্তিনো যোগ করেন, ‘অসাধারণ পরিবেশে খেলা চলছে। দারুণ কিছু গোল দেখা যাচ্ছে। অবিশ্বাস্য উত্তেজনা দেখা যাচ্ছে। অনেক চমকপ্রদ ফলও দেখা যাচ্ছে। ছোট দলগুলো বড় দলগুলোকে হারিয়ে দিচ্ছে। এখন আর কোনও ছোট দল বা বড় দল বলে কিছু নেই। সব দলের মধ্যেই সমতা তৈরি হয়েছে।’

‘বিশ্বকাপের ইতিহাসে প্রথমবার সব মহাদেশের দলই নক-আউটের যোগ্যতা অর্জন করেছে। এতেই বোঝা যাচ্ছে, ফুটবল সত্যিই বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে। এটা আমার সত্যিই ভালো লাগছে’-যোগ করেন ফিফা সভাপতি।

এমএমআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।