ক্রিশ্চিয়ানো রোনালদো: ২৩ বছর ধরে চলছে যে গোল মেশিন

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:২৬ পিএম, ২১ ফেব্রুয়ারি ২০২৪

২০০২ সালের ৭ অক্টোবর। পর্তুগিজ ক্লাব স্পোর্টিং সিপির হয়ে জোড়া গোল করলেন ১৭ বছর বয়সী এক কিশোর। মরেইরেন্সের বিপক্ষে জোড়া গোলে ক্যারিয়ারের সূচনা করা সেই কিশোরটির নাম ক্রিশ্চিয়ানো রোনালদো। ২১ বছর পরও ঠিক একইভাবে গোল করে যাচ্ছেন সেই কিশোর থেকে বিশ্বসেরা পরিণত হওয়া এই ফুটবলার।

স্পোর্টিং সিপির হয়ে সেই যে গোলের সূচনা করেছিলেন ‘গোলমেশিন’ রোনালদো, সেই মেশিনের আরা থামাথামি নেই। ১৫ ফেব্রুয়ারি এএফসি চ্যাম্পিয়ন্স লিগে আল ফেইহার বিপক্ষে গোল করেন তিনি। সে সঙ্গে টানা ২৩তম পঞ্জিকা বছরে গোল করলেন সিআর সেভেন।

গত ৫ ফেব্রুয়ারি ৩৯তম বর্ষে পা রাখেন পর্তুগিজ তারকা রোনালদো। যার পুরো জীবনটাই যেন উৎসর্গ করা ফুটবলের জন্য। ফুটবল ক্যারিয়ারে অফিসিয়াল গোল করার রেকর্ড যেদিন থেকে শুরু করলেন (৭ অক্টোবর, ২০০২) সেই থেকে চলছেই রোনালদোর গোল স্কোরিং মেশিন।

আল নাসরের হয়ে চলতি মৌসুম শুরুর পর সংবাদ মাধ্যমকে রোনালদো বলেন, ‘আমি এখনও, সব সময় ফুটবলকে পছন্দ করি। এমনকি এই বয়সেও আমি গোল করতে এবং জিততে ভালোবাসি। আমি ততদিন খেলে যেতে চাই, যতদিন আমার পা আমাকে না বলছে যে, ক্রিশ্চিয়ানো এবার থামো। ততদিন পর্যন্ত আমি খেলে যাবো, লড়াই করবো এবং দলকে জেতাতে চেষ্টা করবো।’

তিনি অক্লান্ত। ক্লান্তিহীনভাবে যেন খেলেই যাচ্ছেন বছরের পর বছর। এখনও এই বয়সেও বিশ্বের সেরা গোলদাতা হন তিনি। ২০২৩ সালেও বিশ্বের সর্বোচ্চ গোলদাতা ছিলেন তিনি। করেছেন ৫৪ গোল। পেছনে ফেলেন কিলিয়ান এমবাপে (৫২), হ্যারি কেইন (৫২) এবং আরলিং হালান্ডকে (৫০)।

২০২৪ সালেও গোল স্কোরিং শুরু করেছেন তিনি। আল ফেইহার বিপক্ষে ১-০ গোলে জয়ী ম্যাচে গোল করে তিনি টানা ২৩তম পঞ্জিকা বর্ষে গোল করার কৃতিত্ব অর্জন করলেন।

২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত রিয়াল মাদ্রিদের হয়ে প্রতি পঞ্জিকাবর্ষে ৬০ গোলের মাইলফলক পার হয়েছেন তিনি। ২০১৩ সালে সর্বোচ্চ ৬৯ গোল করেন তিনি। ১২ পঞ্জিকা বর্ষে তিনি ৪০ বা তার বেশি গোল করার কৃতিত্ব দেখান।

বিশ্বের সর্বোচ্চ গোল স্কোরিংয়ের রেকর্ড রোনালদোর দখলে

ক্লাব ফুটবলের ইতিহাসে সবচেয়ে বেশি গোল রোনালদোর দখলে। তিনি মোট ৭৪১টি ক্লাব গোল করেছেন। রিয়াল মাদ্রিদের হয়ে ৪৫১টি, ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ১৪৫টি, জুভেন্টাসের হয়ে ১০১টি, আল নাসরের হয়ে ৪৫টি এবং স্পোর্টিং সিপির হয়ে করেছেন ৫টি গোল। এছাড়া আন্তর্জাতিক ফুটবলেও ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা রোনালদো। ১২৮টি গোল করেছেন তিনি, যেটা এখনও চলমান। কারণ, এখনও জাতীয় দলের হয়ে খেলেন সিআর সেভেন।

রোনালদো বলেন, ‘আমি এই বছর এবং আগামী বছরও খেলবো। এরপর আমার শরীর যদি বলে যে চালিয়ে যেতে, তাহলে চালিয়ে যাবো। না হয় থেমে যাবো।’

২০২৫ সাল পর্যন্ত আপাতত মাঠে আছেন রোনালদো। যখন তার বয়স হবে ৪০। এরপর ২০২৬, বিশ্বকাপের বছর। তখনও কী তাকে দেখা যাবে? সময়ই বলে দেবে, তার গোলমেশিন আর কতদিন চলবে?

আইএইচএস/এমআইএইচএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।