নুসরাতের হত্যাকারীদের ফাঁসির দাবিতে ঢাকায় বিক্ষোভ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
প্রকাশিত: ০৬:১৩ পিএম, ১২ এপ্রিল ২০১৯

ফেনীর সোনাগাজীতে মাদরাসার ছাত্রী নুসরাত জাহানকে আগুনে পুড়িয়ে হত্যার প্রতিবাদ ও অপরাধীদের ফাঁসির দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

শুক্রবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়। মিছিলটি হাইকোর্ট মোড়ে গিয়ে শেষ হয়।

এর আগে রাজু ভাস্কর্যের সামনে বিক্ষোভ সমাবেশ করেন শিক্ষার্থীরা। সমাবেশে বিক্ষোভকারীরা অবিলম্বে নুসরাতের হত্যার প্রধান অভিযুক্ত যৌন নিপীড়ক সোনাগাজী সিনিয়র ফাজিল মাদরাসার অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলাসহ অবধারীদের ফাঁসি দাবি করেন।

সমাবেশে ফাতেমা তাহসিন নামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী বলেন, এ সিরাজ-উদ-দৌলা বছরের পর বছর শিক্ষার্থীদের যৌন নিপীড়ন করতেন। নুসরাত মেয়েটিকেও তিনি বিভিন্ন সময় হয়রানি করতেন। প্রতিবাদ করতে চাইলে বিভিন্নভাবে ভয় দেখাতেন। সর্বশেষ বিচার চাইতে গিয়ে নুসরাতের জীবন দিতে হয়েছে।

তিনি বলেন, আমরা যুদ্ধাপরাধীদের বিচার করছি। কিন্তু এ সিরাজ-উদ-দৌলার মতো নিপীড়কদের কেন এখনও বিচার করতে পারছি না? যারা বাংলাদেশটাকে প্রতিদিন ধর্ষণ করছে। আমরা শুধু নুসরাতের হত্যার বিচার চাই না, তনুসহ যতগুলো হত্যা হয়েছে সবগুলো হত্যার বিচার চাই।

শামসুন্নাহার হলের ভিপি শেখ তাসনিম আফরোজ ইমি বলেন, আমরা যখন আমাদের বোন নুসরাতের হত্যার বিচার চাইছি, জানি না ঠিক এ মুহূর্তে আমাদের অন্য কোনো বোন অন্য কোথাও আবার নিপীড়নের শিকার হচ্ছে কি না। আমরা নুসরাতসহ সব হত্যার বিচার চাই।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মীম আরাফাত মানব বলেন, আমাদের মধ্যে একটা প্রবণতা তৈরি হয়েছে। সেটি হচ্ছে কেউ আহত হলে তাকে সিঙ্গাপুর পাঠিয়ে দেয়া। আমি বলব- এটা কোনো সমাধান নয়। সিঙ্গাপুর পাঠানোর সঙ্গে সঙ্গে নিপীড়কদেরও বিচার করতে হবে। যদি আমরা বিচার নিশ্চিত করতে পারি, তাহলে আগামীতে এ ধরনের ঘটনা ঘটবে না। কিন্তু বিচারহীনতার সংস্কৃতি এমনভাবে তৈরি হয়েছে- যার কারণে অপরাধীও মনে করে- আমি কোনো অন্যায় করলে পার পেয়ে যাব। তাই বিচারহীনতার সংস্কৃতি থেকে বের হয়ে আমাদের প্রত্যেকটি ঘটনার বিচার করতে হবে, তাহলেই এসব নির্যাতন-নিপীড়ন বন্ধ হবে।

এদিকে এ ঘটনার বিচার চেয়ে এর আগে রাজু ভাস্কর্যের সামনে মানববন্ধন করে বাংলাদেশ ছাত্র ফেডারেশন। এতে উপস্থিত ছিলেন ছাত্র ফেডারেশনের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি উম্মে হাবিবা বেনজীরসহ সংগঠনটির নেতৃবৃন্দ।

এমএইচ/জেডএ/এমকেএইচ

টাইমলাইন  

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]

আপনার মতামত লিখুন :