নুসরাতের পরিবারের ৫ লাখ টাকার ঋণ মওকুফ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি ফেনী
প্রকাশিত: ১২:১১ এএম, ২৮ এপ্রিল ২০১৯
ফাইল ছবি

মাদরাসাছাত্রী নুসরাত জাহান রাফির পরিবারের ৫ লাখ ১২ হাজার ৪শ টাকার ঋণ মওকুফ করেছে বেসরকারি এনজিও সংস্থা ব্যুরো বাংলাদেশ।

সংস্থার সোনাগাজীর বক্তারমুন্সী শাখার ব্যবস্থাপক লুৎফুর রহমান ও সোনাগাজী শাখার সিনিয়র প্রোগ্রাম অর্গানাইজার কাজী মো. ইয়াদ আলী শুক্রবার তাদের বাড়ি গিয়ে বিষয়টি পরিবারের সদস্যদের জানান।

তারা জানান, এনজিও সংস্থা ব্যুরো বাংলাদেশ থেকে দুই দফায় নুসরাত জাহান রাফির মা শিরিনা আক্তার ৫ লাখ ১২ হাজর ৪শ টাকা ঋণ নেন। এর মধ্যে প্রথম দফায় সুদসহ ১ লাখ ১২ হাজার ৪শ ও পরবর্তীতে ৪ লাখ টাকা ঋণ নেন। গত ১০ এপ্রিল অগ্নিদগ্ধ হয়ে নুসরাতের মৃত্যু হলে সারাদেশে আলোচনার ঝড় ওঠে। এ ঘটনায় সংস্থার পরিচালনা পর্ষদ জরুরি সভা আহ্বান করে। পরে সভায় নুসরাতের পরিবারের নেয়া সব ঋণ মওকুফের সিদ্ধান্ত হয়।

কাজী মো. ইয়াদ আলী জানান, নুসরাতের ওপর নৃশংস এ ঘটনায় পুরো দেশ তার পাশে দাঁড়িয়েছে। ব্যুরো বাংলাদেশও সামাজিক দায়বোধ ও নুসরাতের সাহসিকতাকে সম্মান দেখিয়ে তার পরিবারের পাশে দাঁড়িয়েছে।

গত ২৭ মার্চ সোনাগাজী ইসলামিয়া দাখিল মাদরাসার আলিম পরীক্ষার্থী নুসরাত জাহান রাফিকে যৌন নিপীড়নের দায়ে ওই মাদরাসার অধ্যক্ষ সিরাজ উদ দৌলাকে আটক করে পুলিশ। পরে ৬ এপ্রিল ওই মাদরাসা কেন্দ্রের সাইক্লোন শেল্টারের ছাদে নিয়ে অধ্যক্ষের সহযোগীরা তার শরীরে আগুন ধরিয়ে দেয়। টানা পাঁচদিন মৃত্যুর সঙ্গে লড়ে মারা যায় নুসরাত জাহান রাফি।

এ ঘটনা তার বড় ভাই মাহমুদুল হাসান নোমান বাদী হয়ে অধ্যক্ষ সিরাজ উদ দৌলাসহ আটজনের নাম উল্লেখ করে সোনাগাজী মডেল থানায় মামলা করেন।

রাশেদুল হাসান/জেএইচ

টাইমলাইন  

আপনার মতামত লিখুন :