আবরার হত্যার প্রতিবাদে উত্তাল সারাদেশ

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০১:৫৭ পিএম, ০৮ অক্টোবর ২০১৯

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) মেধাবী ছাত্র আবরার ফাহাদ হত্যার প্রতিবাদে উত্তাল হয়েছে সারাদেশ। দেশের বিভিন্ন স্থানে মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে অতিদ্রুত খুনিদের গ্রেফতার ও তাদের সর্বোচ্চ শাস্তির দাবি জানানো হয়েছে। দেশব্যাপী এসব কর্মসূচিতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ছাড়াও সব শ্রেণি-পেশার মানুষ অংশ নেয়।

বিস্তারিত পড়ুন জাগো নিউজের প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদনে-

যশোর :

আবরার ফাহাদ হত্যার প্রতিবাদে মঙ্গলবার দুপুরে যশোর প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। সাধারণ ছাত্র পরিষদ, যশোরের আয়োজনে দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য দেন পরিষদের আহ্বায়ক আফরোজ সুলতানা মৌ, যুগ্ম আহ্বায়ক আশিক ইকবাল, আরিফ খান, নুসরাত নাজনীন, অলিক মোহাম্মদ প্রমুখ।

মানববন্ধন থেকে বক্তারা বর্বরোচিত এই হত্যাকাণ্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

পটুয়াখালী :

পটুয়াখালীতে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে। মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় পটুয়াখালী সরকারি কলেজের প্রধান ফটকে সর্বস্তরের শিক্ষার্থী’র ব্যানারে আয়োজিত এই কর্মসূচিতে পটুয়াখালী সরকারি কলেজসহ জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। পরে একটি বিক্ষোভ মিছিল সরকারি কলেজ রোড এলাকা প্রদক্ষিণ করে।

মনাববন্ধনে ছাত্র প্রতিনিধিরা দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে সন্ত্রাস বন্ধ করার পাশপাশি শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করার দাবি জানান।

Human-Chain-(1)

তারা বলেন, দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে একের পর এক সাধারণ শিক্ষার্থীরা হত্যাকাণ্ডের শিকার হচ্ছে। প্রতিটি হত্যাকাণ্ডের পর আসামিদের গ্রেফতার কিংবা শাস্তির আওতায় নিয়ে আসা হলেও হত্যাকাণ্ড থামছে না। আমরা চাই, এ ধরনের আর কোনো ঘটনা না ঘটুক।

ছাত্রলীগ নামধারী কিছু সন্ত্রাসীর হাতে সাধারণ ছাত্র-ছাত্রীরা নানাভাবে হয়রানি ও নির্যাতন শিকার হচ্ছে দাবি করে তারা এই সন্ত্রাস বন্ধে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

এদিকে একই দাবিতে বাউফল উপজেলা হাসপাতালের সামনে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

এছাড়া বিকেল ৪টায় সদর উপজেলার বদরপুর ইউনিয়নে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া :

আবরার ফাহাদ হত্যাকাণ্ডের ঘটনায় জড়িতদের ফাঁসির দাবিতে ব্রাহ্মণবাড়িয়ায় মানববন্ধন করেছে শিক্ষার্থীরা। মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সামনে জেলার বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা এই মানববন্ধন কর্মসূচি পালন করে।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, মেধাবী ছাত্র আবরার ফাহাদকে ছাত্রলীগের সদস্যরা নৃশংসভাবে হত্যা করেছে। স্বাধীন দেশে ভিন্ন মত প্রকাশের কারণে একজন ছাত্রকে পিটিয়ে মারা জঘন্য অপরাধ।

দেশে যাতে আর কোনো ছাত্রকে এভাবে নৃশংস হত্যাকাণ্ডের শিকার হতে না হয় সেজন্য আবরার হত্যায় জড়িত ছাত্রলীগের সদস্যদের ফাঁসির দাবি জানান তারা।

Human-Chain-(1)

রাজবাড়ী :

আবরার ফাহাদ হত্যাকাণ্ডে জড়িত ছাত্রলীগ সদস্যদের গ্রেফতার ও বিচা‌রের দাবিতে রাজবাড়ী‌তে মানববন্ধন ক‌রে‌ছে ছাত্র ইউ‌নিয়ন। মঙ্গলবার দুপুর ১২টার দি‌কে ছাত্র ইউ‌নিয়ন রাজবাড়ী জেলা সংস‌দের আয়োজ‌নে শহরের ১নং রেল‌গেট সংলগ্ন মু‌ক্তি‌যোদ্ধা স্মৃ‌তি ফল‌কে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এ‌তে বক্তব্য রা‌খেন ছাত্র ইউ‌নিয়ন রাজবাড়ী জেলা সংস‌দের সভাপ‌তি আব্দুল হা‌লিম বাবু, সাধারণ সম্পাদক কাউছার আহ‌মেদ রিপন, সাংগঠ‌নিক সম্পাদক রাতুল হাসান জ‌নি, শহর ক‌মি‌টির সদস্য খা‌লেদ বিন রনি ও জেলা ওয়ার্কার্স পা‌র্টির সভাপ‌তি আব্দুস সামাদ মিয়া।

মানববন্ধ‌নে বক্তরা হত্যাকারী‌দের দ্রুত গ্রেফতার ক‌রে বিচা‌রের দাবি জানান। দাবি পূরণ না হ‌লে বৃহত্তর আন্দোল‌নের হুম‌কি দেন তারা।

নোয়াখালী :

আবরার ফাহাদ হত্যার প্রতিবাদ ও বিচার দাবিতে নোয়াখালীতে মানববন্ধন করতে গিয়ে পুলিশি বাধায় পড়েছে সাধারণ শিক্ষার্থীরা। মঙ্গলবার সকাল ১০টার দিকে টাউন হল মোড়ে এই ঘটনা ঘটে। এ সময় লাঠিচার্জ করে ও ধাওয়া দিয়ে তাদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ।

পরে সকাল সাড়ে ১০টায় পুলিশের বাধা উপেক্ষা করে পুনরায় মানববন্ধন-সমাবেশে মিলিত হয় সাধারণ শিক্ষার্থীরা। প্রায় আধ ঘণ্টাব্যাপী এই কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়, বিভিন্ন কলেজ ও মাদরাসার কয়েকশ শিক্ষার্থী অংশ নেন। এ সময় তারা আবরার হত্যার প্রতিবাদ ও বিচার দাবিতে নানা স্লোগান দেন। তারা আবরার হত্যায় জড়িতদের গ্রেফতার এবং দ্রুত বিচার আইনে শাস্তি নিশ্চিতের দাবি জানায়।

ময়মনসিংহ :

আবরারের হত্যাকারীদের গ্রেফতার ও বিচারের দাবিতে মুখে কালো কাপড় বেঁধে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে ময়মনসিংহের বিভিন্ন সংগঠন। মঙ্গলবার সকালে নগরীর ফিরোজ-জাহাঙ্গীর চত্বরে এ মানববন্ধনের আয়োজন করে প্রগতিশীল ছাত্র জোট ও বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ জেলা শাখা।

ঘণ্টাব্যাপী এ মানববন্ধনে একাত্মতা প্রকাশ করে বক্তব্য রাখেন বাংলাদেশ কমিউনিস্ট পার্টির জেলা শাখার সভাপতি অ্যাডভোকেট এমদাদুল হক মিল্লাত, সুজনের মহানগর শাখার সাধারণ সম্পাদক আলী ইউসুফ, যুব ইউনিয়নের সাধারণ সম্পাদক জহিরুল আমীন রনি, ছাত্র ইউনিয়নের সভাপতি আসজাদুল বোরহান তাহাসিন, সাধারণ সম্পাদক বাহার উদ্দি শুভ, বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের জেলা শাখা আহ্বায়ক ঝর্ণা আফরিন, যুগ্ম আহ্বায়ক শহিদুল ইসলামসহ সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের নেতার বক্তব্য রাখেন।

মানববন্ধনে বক্তারা অবিলম্বে দেশের সকল বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের দখলদারিত্ব দূর করে আবরার হত্যাসহ সকল হত্যার বিচার দাবি করেন। পরে ফিরোজ-জাহাঙ্গীর চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

এমবিআর/এমকেএইচ

টাইমলাইন