কে হচ্ছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী, জানা যাবে আজ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৫৮ পিএম, ০৩ মার্চ ২০২৪

অবশেষে নির্বাচিত প্রধানমন্ত্রী পেতে চলেছে পাকিস্তান। রোববার (৩ মার্চ) দেশটির জাতীয় পরিষদে পরবর্তী প্রধানমন্ত্রী নির্বাচনে ভোটাভুটি অনুষ্ঠিত হবে। এতে শরিফ-জারদারি জোট থেকে প্রার্থী হচ্ছেন শাহবাজ শরিফ এবং ইমরান খানের সমর্থকদের মধ্যে প্রার্থী হচ্ছেন ওমর আইয়ুব খান।

রোববার বাংলাদেশ সময় দুপুর ১২টায় পাকিস্তানের জাতীয় পরিষদের অধিবেশন শুরু হওয়ার কথা ছিল। কিন্তু সদস্যরা পৌঁছাতে দেরি হওয়ায় তাতে কিছুটা বিলম্ব হচ্ছে।

এদিন পিএমএলএন-পিপিপির নেতৃত্বে সাত দলীয় জোটের পক্ষ থেকে প্রধানমন্ত্রী প্রার্থী হবেন শাহবাজ শরিফ। আর তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবেন সাবেক স্বৈরশাসক আইয়ুব খানের নাতি ও ইমরান খানের দল পিটিআইয়ের মহাসচিব ওমর আইয়ুব খান। তিনি অবশ্য সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের (এসআইসি) ব্যানারে প্রার্থী হচ্ছেন। গত ৮ ফেব্রুয়ারির নির্বাচনে বিজয়ী ইমরানপন্থি স্বতন্ত্র প্রার্থীরা এই দলের পতাকাতলে পাকিস্তানের জাতীয় পরিষদে উপস্থিত হবেন।

আরও পড়ুন>>

জাতীয় পরিষদের স্পিকার সরদার আয়াজ সাদিক উভয় প্রার্থীর মনোনয়নপত্র গ্রহণ করেছেন। প্রধানমন্ত্রী পদে জয়ী হতে হলে ৩৩৬ আসনের বিধানসভায় যেকোনো প্রার্থীকে অন্তত ১৬৯টি ভোট পেতে হবে।

তবে, নওয়াজ শরিফের ছোট ভাই ও পিএমএল-এন নেতা শাহবাজই যে দ্বিতীয়বারের মতো পাকিস্তানের প্রধানমন্ত্রী হচ্ছেন, তা প্রায় নিশ্চিতই বলা চলে।

পাকিস্তানি দৈনিক দ্য নিউজের খবর অনুসারে, জাতীয় পরিষদের ভোটাভুটিতে শাহবাজ ২০০’র বেশি ভোট পাবেন বলে ধারণা করা হচ্ছে।

আরও পড়ুন>>

কারণ নিজের দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) পাশাপাশি পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি), মুত্তাহিদা কওমি মুভমেন্ট-পাকিস্তান (এমকিউএম-পি), পাকিস্তান মুসলিম লীগ-কায়েদ (পিএমএল-কিউ), বেলুচিস্তান আওয়ামী পার্টি (বিএপি), পাকিস্তান মুসলিম লীগ-জিয়া (পিএমএল-জেড), ইস্তেহকাম-ই-পাকিস্তান (আইপিপি) এবং ন্যাশনাল পার্টির (এনপি) সমর্থন পাচ্ছেন শাহবাজ। এই সাত দলের জোটে মোট আসন রয়েছে ২০৫টি।

সূত্র: জিও নিউজ
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।