আশা জাগিয়েও অস্ট্রেলিয়াকে হারাতে পারলো না বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১:৪২ এএম, ২৫ মার্চ ২০২২

শক্তিমত্তায় বিশাল ফাঁরাক। অস্ট্রেলিয়া ছয়বারের বিশ্বচ্যাম্পিয়ন, বাংলাদেশ এবারই প্রথমবার খেলতে গেছে বিশ্বকাপে। এমন শক্তিশালী প্রতিপক্ষকেই কাঁপিয়ে দিয়েছিল বাংলাদেশের মেয়েরা, জাগিয়েছিল জয়ের আশাও।

তবে শেষতক স্বপ্নপূরণ হয়নি বাংলাদেশের। বেন মুনির অপরাজিত হাফসেঞ্চুরিতে বিপর্যয় কাটিয়ে জয় তুলে নিয়েছে অসিরা। ৬৫ বল আর ৫ উইকেট হাতে রেখে জিতেছে তারা।

৪৩ ওভারে ১৩৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই সালমা খাতুনের তোপের মুখে পড়ে অস্ট্রেলিয়া। ২৬ রানের মধ্যে অসিদের শীর্ষ তিন ব্যাটার অ্যালিসা হিলি (১৫), রাচেল হেনেস (৭) আর ম্যাগ লেনিংকে (০) সাজঘরের পথ দেখান সালমা।

সালমার অফস্পিনে হিলি আর হেনেস দেন ক্যাচ। অস্ট্রেলিয়ার অধিনায়ক ম্যাগ লেনিংকে সরাসরি বোল্ড করেন সালমা। এরপর তাহলিয়া ম্যাকগ্রা নাহিদা আক্তারের এলবিডব্লিউয়ের শিকার হলে ৪১ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে ধুঁকতে থাকে অস্ট্রেলিয়া।

দলীয় ৭০ রানের মাথায় অ্যাশলি গার্নারকে (১৩) বোল্ড করেন রুমানা আহমেদ। বাংলাদেশের তখন জয়ের আশা জেগেছে ভালোভাবেই। কিন্তু বেথ মুনি সব স্বপ্ন ভেঙে দিলেন দুর্দান্ত এক হাফসেঞ্চুরি করে।

jagonews24

৭৫ বলে ৫ বাউন্ডারিতে ৬৬ রানের ইনিংস খেলে শেষ পর্যন্ত অপরাজিত থাকেন মুনি। ৩৯ বলে হার না মানা ২৬ করেন এনাবেল সাদারল্যান্ড। ষষ্ঠ উইকেটে তাদের ৬৬ রানের জুটিই জয় ছিনিয়ে নেয় বাংলাদেশের।

ওয়েলিংটনের বেসিন রিজার্ভে বৃষ্টির জন্য সময়মতো ম্যাচটি শুরু হতে পারেনি। ৫০ ওভারের খেলা নেমে আসে ৪৩ ওভারে। কার্টেল ওভারের এই লড়াইয়ে ৬ উইকেটে ১৩৫ রানের পুঁজি গড়েছিল বাংলাদেশের মেয়েরা।

টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠায় অস্ট্রেলিয়ার মেয়েরা। শুরুটা ভালোই ছিল টাইগ্রেসদের। উদ্বোধনী জুটিতে ৩৩ রান তোলেন মুর্শিদা খাতুন আর শারমিন আক্তার।

১২ রান করে মুর্শিদা ফিরলে ভাঙে এই জুটি। এরপর ফারজানা হক (৮) সেট হয়ে আউট হন। শারমিন আক্তার ফেরেন ২৪ করে। অধিনায়ক নিগার সুলতানাও ৭ রানের বেশি করতে না পারলে চাপে পড়ে বাংলাদেশ।

৬২ রানে হারায় ৪ উইকেট। তবে পরে রুমানা আহমেদ, লতা মন্ডল আর সালমা খাতুনের ব্যাটে ৬ উইকেটে ১৩৫ রানের সংগ্রহ দাঁড় করিয়েছে বাংলাদেশ। রুমানা করেন ১৫ রান। সালমা অপরাজিত থাকেন ২৩ বলে ১৫ করে।

দলের পক্ষে সর্বোচ্চ ইনিংসটি ছিল লতা মন্ডলের। তিনিই মূলত টেনে নিয়েছেন দলকে। ৬৩ বলে ২ বাউন্ডারিতে ৩৩ রান করে শেষ ওভারে আউট হন এই ব্যাটার।

অস্ট্রেলিয়ার বোলারদের মধ্যে ২টি করে উইকেট নেন অ্যাশলি গার্ডেনার আর জেস জোনাসেন।

এমএমআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।