অভিনব সব নিয়মে ‘সিক্সটি’ নামে ওয়েস্ট ইন্ডিজের নতুন লিগ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:৪৪ এএম, ২৩ জুন ২০২২

বিশ্বকে ভিন্ন স্বাদের ক্রিকেট উপহার দিতে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের সঙ্গে নতুন এক টুর্নামেন্টের ঘোষণা দিলো সিপিএল কর্তৃপক্ষ। আসন্ন ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) শুরুর ঠিক আগে হবে ‘সিক্সটি’ নামের এই দশ ওভারের টুর্নামেন্ট। যা তিন মাস অন্তর অন্তর আয়োজনের ভাবনা আয়োজকদের।

আপাতত এই সিক্সটি টুর্নামেন্টের প্রথম আসর মাঠে গড়াবে আগামী ২৪ থেকে ২৮ আগস্ট পর্যন্ত। সবগুলো খেলা হবে সেইন্ট কিটসে। পুরুষ সিপিএলের ছয় দলের সঙ্গে নারী সিপিএলের তিন দলকে নিয়েই হবে সিক্সটির প্রথম আসর। টি-টেনের মতো মনে হলেও, এই সিক্সটি’তে থাকছে অনেক নতুন নিয়ম।

- প্রতি ইনিংসে ব্যাটিং দল দশ উইকেটের বদলে পাবে ছয়টি উইকেট

- প্রথম দুই ওভারের পাওয়ার প্লে’র মধ্যে দুইটি ছক্কা হাঁকালে একটি তৃতীয় ফ্লোটিং পাওয়ার প্লে পাবে ব্যাটিং দল

- প্রতি ওভার পরপর প্রান্ত বদল না করে টানা পাঁচ ওভার করা হবে একই প্রান্ত থেকে। পরের পাঁচ ওভারে বোলিং করতে হবে আরেক প্রান্ত থেকে

- কোনো দল যদি ৪৫ মিনিটের মধ্যে দশ ওভার করতে ব্যর্থ হয়, তাহলে শেষ ওভারে একজন ফিল্ডার কম নিয়ে বোলিং করতে হবে

- অ্যাপ অথবা ওয়েবসাইটের মধ্যে ‘মিস্ট্রি ফ্রি হিট’ ভোট দিতে পারবে দর্শকরা। সেই সময়টায় ব্যাটাররা আউট হবেন না

এরই মধ্যে দুবাই ও আবুধাবির টি-টেন লিগ বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। এবার প্রথম টেস্ট খেলুড়ে দেশ হিসেবে ওয়েস্ট ইন্ডিজ আয়োজন করতে চলেছে দশ ওভারের এই টুর্নামেন্ট। যা মূলত সিপিএল কর্তৃপক্ষের অধীনে থাকবে। তবে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডও এর অংশীদারত্বে থাকবে।

সিক্সটির প্রথম আসরে টুর্নামেন্টের শুভেচ্ছাদূত হিসেবে থাকছেন বিশ্ব ক্রিকেটে টি-টোয়েন্টির ফেরিওয়ালা হিসেবে পরিচিত ইউনিভার্স বস ক্রিস গেইল। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ শেষে ওয়েস্ট ইন্ডিজ জাতীয় দলের সব খেলোয়াড়কে সিক্সটিতে পাওয়ার আশা আয়োজকদের।

এসএএস/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]