কম বয়সী শিশু মৃত্যুহার কমেছে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৪৪ পিএম, ০১ জুন ২০২৩

দেশে শিশু মৃত্যুহার কমেছে। ২০০৮ সালে ১ বছরের কম বয়সী শিশু মৃত্যুহার ছিল প্রতি হাজারে ৪১ জন। এ হার অর্ধেক হ্রাস পেয়ে ২০২১ সালে প্রতি হাজারে ২২ জনে নেমে এসেছে।

বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে ২০২৩-২০২৪ অর্থবছরের বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এসব তথ্য দেন।

তিনি বলেন, সফলভাবে জাতিসংঘের সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য অর্জনের ধারাবাহিকতায় বাংলাদেশ ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে কাজ করে যাচ্ছে। দেশের পঞ্চবার্ষিক পরিকল্পনার লক্ষ্য ও কর্মকৌশলকে টেকসই উন্নয়ন লক্ষ্যসমূহের সাথে সামঞ্জস্যপূর্ণ করা হয়েছে।

তিনি আরও বলেন, মাতৃমৃত্যুর হার ২০০৫ সালের ৩৪৮ জন (প্রতি লাখ জীবিত জনে) হতে হ্রাস পেয়ে বর্তমানে ১৬৮ হয়েছে।

পাঁচ বছরের কম বয়সী শিশু মৃত্যুরহার ২০০৫ সালের প্রতি হাজারে ৬৮ জন থেকে কমে ২০২১ সালে প্রতি হাজারে ২৮ জন হয়েছে।

প্রসবকালীন দক্ষ স্বাস্থ্যকর্মীর উপস্থিতি ২০০৪ সালের ১৫.৬ শতাংশ থেকে বেড়ে ২০১৯ সালে ৫৭ দশমিক ৯ শতাংশ হয়েছে।
সুপেয় পানির কাভারেজ বর্তমানে প্রায় ৯৭ শতাংশে উন্নীত হয়েছে।

স্যানিটেশনের কাভারেজ বর্তমানে প্রায় ৮৫.৮ শতাংশে দাঁড়িয়েছে; প্রত্যাশিত গড় আয়ুষ্কাল ২০০৮ সালের ৬৬.৮ বছর হতে ২০২১ সালে ৭২.৩ বছর হয়েছে। ২০০৮ সালে শিক্ষার হার ছিল ৫৫.৮ শতাংশ। ২০২১ সালে (সাত বছর ও তদূর্ধ্ব জনসংখ্যার) শিক্ষার হার উন্নীত হয়েছে ৭৬.৪ শতাংশ।

প্রাথমিক শিক্ষায় ভর্তির হার প্রায় ৯৮ শতাংশে দাঁড়িয়েছে। কারিগরি শিক্ষায় ভর্তির হার ২০১০ সালের ১ শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে বর্তমানে ১৭.২ শতাংশ হয়েছে।

এএএম/এমআরএম/জেআইএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।