শিক্ষাখাতে বরাদ্দ কমানোর প্রস্তাব দুঃখজনক: জাসদ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৪৭ পিএম, ০১ জুন ২০২৩

২০২৩-২০২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট উত্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বাজেটে সামাজিক সুরক্ষা, স্বাস্থ্য ও কৃষিখাতে বরাদ্দ বাড়ানো প্রস্তাব করা হলেও শিক্ষাখাতে কমানোর প্রস্তাব খুবই দুঃখজনক বলে প্রতিক্রিয়া ব্যক্ত করেছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)।

বৃহস্পতিবার (১ জুন) বিকেলে প্রস্তাবিত বাজেট সম্পর্কে তাৎক্ষণিক এ প্রতিক্রিয়া ব্যক্ত করেন জাসদ সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার।

বাজেট প্রতিক্রিয়ায় নেতৃদ্বয় বলেন, বৈশ্বিক মহামারি করোনার সুদূর প্রসারি অভিঘাত এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধে সৃষ্ট সংকটের মধ্যে প্রস্তাবিত বাজেটে জাতীয় অর্থনীতি ধরে রাখার প্রচেষ্টা। ২ লাখ ৫৭ হাজার ৮৮৫ কোটি টাকা ঘাটতি ধরেও ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট উত্থাপন জাতীয় অর্থনীতির সক্ষমতারই পরিচায়ক।

তারা বলেন, প্রস্তাবিত বাজেট বাস্তবায়নে প্রশাসনিক দক্ষতা, রাষ্ট্রীয় ব্যয়ের মান ধরে রাখার জন্য সুশাসন নিশ্চিত করা, রাজস্ব আহরণের পদ্ধতি জোরদার করা, কর ও রাজস্ব ফাঁকি দেওয়া বন্ধ করা গেলে এ ঘাটতি পূরণ করা সম্ভব হবে। মোবাইল ফোন, পেন-ড্রাইভ, এসডি কার্ড, স্ক্যানার, প্রিন্টার, সিসিটিভি, ইলেক্ট্রনিক ও ইলেকট্রিক হোম এপ্লায়ন্স এখন আর বিলাসী দ্রব্য নয়। প্রস্তাবিত বাজেটে এগুলোর দাম বৃদ্ধির প্রস্তাব ডিজিটাল বাংলাদেশ ও স্মার্ট বাংলাদেশের প্রত্যয়ের সঙ্গে সাংঘর্ষিক এবং স্ববিরোধী। এলপিজি গ্যাস সিলিন্ডার, সিমেন্ট, কলম, চশমা, কাগজের দাম বাড়ানোর প্রভাব পড়বে নিম্নবিত্ত ও মধ্যবিত্তের ওপর।

এসএম/এমএএইচ/জেআইএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।