উচ্চ প্রবৃদ্ধি অর্জনে মুদ্রানীতিতে পরিবর্তন আসছে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০৪ পিএম, ০১ জুন ২০২৩

সামষ্টিক অর্থনৈতিক ভারসাম্য রক্ষা ও উচ্চ প্রবৃদ্ধি অর্জনে মুদ্রানীতিতে সময়োপযোগী পরিবর্তন আনা হচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে প্রস্তাবিত ২০২৩-২৪ অর্থবছরের বাজেট উত্থাপনকালে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, করোনার সংকটকালে মুদ্রাবাজারে প্রয়োজনীয় তারল্য সরবরাহ নিশ্চিতকরণের উদ্দেশ্যে রেপো সুদ হার ৫ দশমিক ৭৫ শতাংশ থেকে দুই ধাপে ১০০ বেসিস হ্রাস করে ৪ দশমিক ৭৫ শতাংশ করা হয়েছিল। অন্যদিকে রিভার্স রেপো সুদহার ৪ দশমিক ৭৫ শতাংশ থেকে ৭৫ বেসিস পয়েন্ট কমিয়ে ৪ শতাংশে পুনঃনির্ধারণ করা হয়েছিল। পরে চাহিদাজনিত মূল্যস্ফীতির ক্রমবর্ধমান চাপ প্রশমনে রেপো সুদহার ৪ দশমিক ৭৫ শতাংশ থেকে ধাপে ধাপে ১২৫ বেসিস পয়েন্ট বাড়িয়ে বর্তমানে ৬ শতাংশে এবং রিভার্স রেপো সুদহার ২৫ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৪ দশমিক ২৫ শতাংশে পুনঃনির্ধারণ করা হয়েছে। এটি সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা রক্ষায় ভূমিকার রাখছে।

এদিকে, কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, ২০২৩-২৪ অর্থবছরের ষান্মাসিক (জুলাই–ডিসেম্বর) মুদ্রানীতি আগামী ১৮ জুন ঘোষণা করা হবে। এবারের মুদ্রানীতিতে বেশ কিছু চমক থাকছে। ষান্মাসিক মুদ্রানীতিতে ডলারের একক ডাম নির্ধারণ করা হবে। এতে ইচ্ছা করলেই যেকোনো অনুমোদিত ডিলার ব্যাংক অথবা ভিন্ন ভিন্ন দামে ডলার ক্রয়-বিক্রয় করা যাবে না।

ডলার কেনাবেচায় অভিন্ন মূল্য থাকবে। নতুন মুদ্রানীতিতে ৯ শতাংশ সুদের হারের সীমা তুলে দেওয়া হবে। সুদহারে করিডর পলিসি ও আন্তর্জাতিকভাবে স্বীকৃত বেন্সমার্ক পদ্ধতি মেনে চলা হবে। এ রেট মেনেই ব্যাংকগুলো লেনদেন করবে।

ইএআর/এএএইচ/এএসএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।